‘আকাশ’-এনজি মিসাইলের সফল পরীক্ষা করলো ভারত

গত ২৩শে জুলাই ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) নতুন প্রজন্মের আকাশ-এনজি মিসাইলের সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণ সম্পন্ন করে। ভারতের ওড়িশা উপকূলে ইন্টিগ্রেটেড মিসাইল টেস্ট রেঞ্জ থেকে ভূমি থেকে আকাশে হামলা চালাতে সক্ষম ‘আকাশ’-এনজি মিসাইলের সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হয়। আরো বেশকিছু গবেষণা শেষে এটিকে চূড়ান্তভাবে ২০২৩ সালে সার্ভিসে আনা হবে এবং এ পর্যন্ত মোট তিন বার পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

এটি আসলে একটি মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম। আকাশ-এনজি মিসাইল ভারতের ডিফেন্স রিসার্চ এণ্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন ডিজাইন করলেও এটি তৈরি করে যৌথভাবে ভারত ডাইনামিক লিমিটেড এবং ভারত ইলেক্ট্রিনিক্স লিমিটেড ডুয়েল প্লাস সলিড ফুয়েল বেসড রকেট ইঞ্জিন চালিত আকাশ-এনজি মিসাইলের রেঞ্জ ৭০ কিলোমিটার এবং এটি ৬০ কিলোগ্রাম পর্যন্ত হাই এক্সপ্লুসিভ ওয়ারহেড বহণ করে। এই মিসাইলের গতি ভারতের ব্রহ্মস এর মতোই সুপারসনিক। এর সর্বোচ্চ গতি হল ৩,০৮৭ কিমি প্রতি ঘণ্টা। এই মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইলটি আকাশে শত্রু পক্ষের আগত যুদ্ধবিমান, ড্রোন, ক্রুজ মিসাইল নিখুঁতভাবে ধ্বংস করতে সক্ষম। তাছাড়া গাইডেন্স সিস্টেম হিসেবে মিসাইলের মিডকোর্সে টু ওয়ে ডাটা লিংকসহ ইন্টারনাল নেভিগিয়েশন সিস্টেম এবং টার্মিনাল ফেজে এক্টিভ রাডার হোমিং সিস্টেম ব্যবহার করে টার্গেট চিহ্নিত করে।

২০২০ সালের দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটের বৈঠকে ‘আকাশ’-এনজি মিসাইল সিস্টেম রপ্তানির সম্মতি দেওয়া হয়। তাছাড়া আকাশ-এনজি মিসাইল রপ্তানির মাধ্যমে ২০২৫ সাল পর্যন্ত আনুমানিক ৫.০০ বিলিয়ন ডলার বা ৩৬ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ভারতের সরকার। #

আকাশ এনজি মিসাইলভারতের মিসাইলভারতের সামরিক শক্তি
Comments (০)
Add Comment