নতুন প্রযুক্তিতে আসছে ভারতের যুদ্ধবিমান এসইউ-৩০ এমকেআই

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

ভারতের হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড (এইচএএল) সাম্প্রতিক সময়ে তার ‘নাসিক’ এভিয়েশন ম্যানুফ্যাকচারিং প্লান্টে ১০০ তম এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমানের উৎপাদন সম্পন্ন করেছে। যা কিনা ভারতের নিজস্ব প্রযুক্তিগত সক্ষমতার একটি মাইলফলক অর্জন হিসেবে দেখা হচ্ছে। ভারত মূলত রাশিয়া থেকে টুইন ইঞ্জিনের এস-৩০ এডভান্স যুদ্ধবিমান ক্র‍য় করলেও তা কিন্তু ভারতের বিমান বাহিনীর নিজস্ব কাস্টমাইজড অনুযায়ী হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের ম্যানুফ্যাকচারিং প্লান্টে তৈরি ও এসেম্বলি করে।

বর্তমানে ভারতের বিমান বাহিনীতে ২৬০টি এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমান অপারেশনাল রয়েছে। এই যুদ্ধবিমানের যাবতীয় রিপিয়ার এন্ড মেইন্টেনেন্স এর পাশাপাশি আধুনিকায়নের মতো গুরুত্বপূর্ণ কাজ ভারতের মাটিতে সম্পন্ন করা হয়। তাছাড়া রাশিয়ার বিমান বাহিনীর ব্যবহৃত এসইউ-৩০ এসএম সিরিজের যুদ্ধবিমানের এর কিন্তু বেশ কিছু পার্থক্য রয়েছে। ভারত তার এয়ার ফ্লীটে থাকা এডভান্স এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমানের এভিয়নিক্স সিস্টেমসহ বেশকিছু গুরুত্বপূর্ণ সেন্সর, ডিভাইস এন্ড কিটস ফ্রান্স ও ইসরাইল থেকে আমদানি করে ইনস্টল করে থাকে। তার পাশাপাশি ভারতের নিজস্ব প্রযুক্তির কিছু সিস্টেম এন্ড ওয়েপন্স এতে ইনস্টল করা হচ্ছে।

তাছাড়া ভারতের বিমান বাহিনী এবার এসইউ-৩০ এমকেআই ফ্লীটের একটি বড় অংশকে পর্যায়ক্রমে হাইলি আপগ্রেড করে সুপার সুখোই সিরিজে রুপান্তর কার্যক্রম শুরু করা হয়েছে। যার আওতায় এবার এই যুদ্ধবিমানের পুরনো প্যাসিভ রাডার সিস্টেম পরিবর্তন করে নিজস্ব প্রযুক্তির তৈরি ‘উত্তম’ ইলেকট্রনিক্যালী স্ক্যান্ড এ্যারি (এইএসএ) রাডার সিস্টেম অদূর ভবিষ্যতে ইনস্টল করবে। আর ‘উত্তম’ ইলেকট্রনিক্যালী স্ক্যান্ড এ্যারি (এইএসএ) রাডার সিস্টেম ডিজাইন করেছে ভারতের ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও)।

তাছাড়া ভারতের বিমান বাহিনী এবার তার এয়ার ফ্লীটে থাকা এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমানগুলোকে নতুন প্রজন্মের আরো শক্তিশালী অস্ত্র দ্বারা সজ্জিত করতে যাচ্ছে। যার ধারাবাহিকতায় ৪.৫ ম্যাক গতির নেক্সট জেনারেশন আর-২৭ এয়ার টু এয়ার মিসাইল, নিজস্ব প্রযুক্তির তৈরি ‘অস্ত্র’ এয়ার টু এয়ার (বিভিআর) মিসাইল এবং ম্যাক ৩ গতি সম্পন্ন ‘ব্রহ্মস’ এয়ার টু গ্রাউন্ড এ্যাটাক ক্রুজ মিসাইল দ্বারা সজ্জিত হচ্ছে। যা কিনা আকাশ যুদ্ধে ভারতের বিমান বাহিনীর এসইউ-৩০ এমকেআই টুইন ইঞ্জিন হাইলি এডভান্স জেট ফাইটারকে এক নতুন ভয়ংকর রুপ দিতে যাচ্ছে।##

এমকেআই যুদ্ধবিমান#ভারতের সামরিক শক্তি# ভারতের যুদ্ধ বিমান#হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড#
Comments (০)
Add Comment