--- বিজ্ঞাপন ---

শক্তিশালী হচ্ছে রাশিয়ার নৌবাহিনীর সাবমেরিন বহর

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#
নতুন করে সৃষ্টি হওয়া স্নায়ু যুদ্ধের টানটান উত্তেজনার মধ্যেই রাশিয়া গত ৩১শে জানুয়ারি নতুন প্রজন্মের একটি প্রচলিত জ্বালানি চালিত ২,৭০০ টন ওজনের সাবমেরিন সার্ভিসে এনেছে। মূলত সোভিয়েত ইউনিয়নের পতনের পর প্রায় চার যুগ পরে রাশিয়া তার নৌবাহিনীর সর্বোচ্চ আধুনিকায়নে মনোযোগ দিয়েছে। তার পাশাপাশি পশ্চিমা বিশ্বের সকল বাধা ও নিষেধাজ্ঞা উপেক্ষা করেই অত্যন্ত পরিকল্পনা মাফিক একটি শক্তিশালী সাবমেরিন বহর গড়্বে তুলতে এগিয়ে যাচ্ছে রাশিয়া।
যার ফলে রাশিয়া পর্যায়ক্রমে নিজস্ব প্রযুক্তির পারমাণবিক শক্তিচালিত এবং প্রচলতি ডিজেল ইলেকট্রিক পাওয়ারড সাবমেরিন তৈরি করছে। আর তারই ধারাবাহিকতায় এবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শীপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে রুশ নৌবাহিনীতে কমিশনিং লাভ করে এই মিডিয়াম রেঞ্জ এন্ড ওয়েটের (বি-৫৮৬) ডিজেল ইলেক্ট্রিক লাদা ক্লাস (Kronstadt) সাবমেরিন।
এদিকে গত ২০২৩ সালের ১১ই ডিসেম্বর রাশিয়া আনুষ্ঠানিকভাবে একটি “বুলাভা” ব্যালেস্টিক মিসাইল সজ্জিত ২৪ হাজার টন ওজনের নতুন একটি ‘বোড়ই’ ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড স্ট্যাটিজিক সাবমেরিন এবং ১৩,৮০০ টন ওজনের ক্রুজ মিসাইল সজ্জিত একটি ‘ইয়াসেন’ ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন রুশ নৌবাহিনীর হাতে তুলে দেন। বিশেষ করে বিশ্বের এক নম্বর সামরিক সুপার পাওয়ার আমেরিকার নৌবাহিনীতে পয়ারেশনাল থাকা ৬৯টি পারমণাবিক শক্তিচালিত সাবমেরিন বহরকে টেক্কা দিতে এক রকম বদ্ধপরিকর রাশিয়া।
বর্তমানে রাশিয়ার নৌবাহিনীতে বিভিন্ন সিরিজের ৬৫টি পারমাণবিক শক্তিচালিত এবং প্রচলিত ডিজেল ইলেক্ট্রিক পাওয়ারড সাবমেরিন অপারেশনাল রয়েছে। যার মধ্যে লং রেঞ্জের অত্যন্ত শক্তিশালী ইন্টারকন্টিন্যান্টাল ব্যালেস্টিক মিসাইল সজ্জিত নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন রয়েছে মোট ১৩টি। যার মধ্যে রয়েছে ১টি ডেল্টা-৩ ক্লাস সাবমেরিন, ৫টি ডেল্টা-৪ ক্লাস সাবমেরিন এবং ২৪ হাজার টন ওজনের ৭টি ‘বোড়ই’ ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন।
তাছাড়া এন্টিশীপ এন্ড সারফেস অ্যাটাক ক্রুজ মিসাইল সমৃদ্ধ অস্কার-২ ক্লাস পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন রয়েছে ৭টি ও নতুন প্রজন্মের ইয়াসেন ক্লাস সাবমেরিন রয়েছে ৪টি। আবার সরাসরি নিউক্লিয়ার অ্যাটাকের জন্য ২টি শিরা-২ ক্লাস সাবমেরিন, ২টি ভিক্টর-৩ ক্লাস সাবমেরিন ও ১২,৭৭০ টন ওজনের বিভিন্ন সিরিজের ৯টি আকুলা ক্লাস পারমাণবিক সাবমেরিন অপারেশনাল রয়েছে রাশিয়ার নৌবাহিনীর সাবমেরিন ফ্লীটে।
তাছাড়া রাশিয়ার নৌবাহিনীতে প্রচলিত জ্বালানি চালিত সাবমেরিন রয়েছে মোট ২১টি। যার মধ্যে ৩,০৭৫ টন ওজনের পুরোনো কিলো ক্লাস সাবমেরিন রয়েছে ৯টি, হাইলি ইমপ্রুভ কিলোক্লাস সাবমেরিন রয়েছে মোট ১১ এবং অত্যাধুনিক লাদা ক্লাস ডিজেল ইলেকট্রিক সাবমেরিন রয়েছে ১টি। তবে গত ডিসেম্বর মাসে রাশিয়ার ক্রিমিয়া অঞ্চলে ব্লাক সী নেভাল ফ্লীটে থাকা একটি অত্যাধুনিক কিলো ক্লাস সাবমেরিন ইউক্রেনের এয়ার লঞ্চড স্ক্যাল্প ক্রুজ মিসাইলের হামলায় মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ হয়।
তার পাশাপাশি মহাসাগরের বুকে গোপন সামরিক অভিযান পরিচালনার জন্য ‘স্পেশাল মিশন পারপাজ’ ৯টি সাবমেরিন সার্ভিসে এনেছে রাশিয়া। যেগুলোকে কিনা পশ্চিমা বিশ্ব এখনো পর্যন্ত জমের মতো ভয় করে। যদিও আমেরিকা ৬৯টি, যুক্তরাজ্যের ১০টি এবং ফ্রান্সের নৌবাহিনীতে অপারেশনাল থাকা ৯টি সাবমেরিনের শতভাগ কিন্তু পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.