--- বিজ্ঞাপন ---

দক্ষিণ কোরিয়ার নেক্সট জেনারেশনের কে-২ ব্লাক প্যান্থার মেইন ব্যাটল ট্যাংক!

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

এশিয়া প্যাসিফিক অঞ্চলের শান্তিপ্রিয় দেশ হিসেবে দক্ষিণ কোরিয়ার বেশ সুপরিচিত থাকলেও বর্তমানে বিশ্ব মানের ডিফেন্স সিস্টেম ডিজাইন ও তৈরিতে দেশটি ব্যাপকভাবে এগিয়ে গেছে। বিশেষ করে একেবারেই নিজস্ব প্রযুক্তির তৈরি চতুর্থ প্রজন্ম বা নেক্সট জেনারেশনের কে-২ ব্লাক প্যান্থার হেভি মেইন ব্যাটল ট্যাংক সার্ভিসে এনে সারা বিশ্বে এক নতুন চমক সৃষ্টি করেছে।

দক্ষিণ কোরিয়ার ডিফেন্স ম্যানুফ্যাকচারিং জায়ান্ট হুন্দাই রটেম কর্পোরেশন চতুর্থ প্রজন্মের (নেক্সট জেনারেশন) কে-২ ব্লাক প্যান্থার মেইন ব্যাটল ট্যাংক ২০০৫ সালের দিকে ডিজাইন করে। এর প্রথম প্রটোটাইপ কপি তৈরি করা হয় ২০০৮ সালে। তবে গত ২০১৪ সাল থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত তিনটি লটে মোট ২৬০টি এই জাতীয় নেক্সট জেনারেশনের হেভি মেইন ব্যাটল ট্যাংক অপারেট করছে দক্ষিণ কোরিয়ার ল্যান্ড ফোর্স।

দক্ষিণ কোরিয়ার আর্মি বর্তমানে ১০০টি লট-১, ১০৬টি লট-২ এবং ৫৪টি লট-৩ সিরিজের কে-২ ব্লাক প্যান্থার মেইন ব্যাটল ট্যাংক সার্ভিসে এনেছে। তাছাড়া আগামী ২০২৫ সালের মধ্যে নতুন করে (লট-৪) আরো মোট ১৫০টি এই জাতীয় মেইন ব্যাটল ট্যাংক সার্ভিসে আনার পরিকল্পনা করেছে দেশটি। উচ্চ প্রযুক্তির এই চতুর্থ প্রজন্মের ট্যাংকের পার ইউনিট কস্ট প্রায় ১০ থেকে ১১ মিলিয়ন ডলারের কাছাকাছি হতে পারে।

প্রায় ৫৫ থেকে ৫৬ টন ওজনের এই মেইন ব্যাটল ট্যাংকে দক্ষিণ কোরিয়ার নিজস্ব প্রযুক্তির ১,৫০০ হর্স পাওয়ারের ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর দৈর্ঘ্য ১০.৮ মিটার, প্রস্থ ৩.৬ মিটার, উচ্চতা ২.৪ মিটার। সম্পূর্ণ অটো লোডিং টেকনোলজি সমৃদ্ধ এই ট্যাংকের মেইন গান হিসেবে একটি হুন্দাই ডাব্লিউআইএ সিএন-০৮ সিরিজের ১২০ এমএম (৫৫ ক্যালিবার) স্মুথবোর ক্যানন সংযুক্ত করা হয়েছে (৪০ রাউন্ড)। রাউন্ড আর্মামেন্ট হিসেবে ৩,২০০ রাইন্ডের একটি ১২.৭× ৯৯ এমএম কে৬ হেভি মেশিনগান এবং একটি ১২,০০০ রাউন্ডের প্রাইমারি ৭.৬২×৫১ এমএম লাইট মেশিনগান ইনস্টল করা হয়েছে।

তিনজন ক্রু চালিত এই মেইন ব্যাটল ট্যাংকের এর রেঞ্জ ৪৫০ কিলোমিটার এবং পার আওয়ার অপারেশনাল স্পিড ৭০ কিলোমিটার। এর ম্যাক্সিমাম ফুয়েল ক্যাপাসিটি ১,২৯৬ লিটার। এটিতে শক্তিশালী আর্মোর হিসেবে পিওএসসিও এমআইএল-১২৫৬০এইচ আর্মোর স্টিল এবং সিলিকন কার্বাইড নন অক্সাইড সিরামিক প্লেট যুক্ত করা হয়েছে। তার পাশাপাশি এর সাথে ইআরএ ও এনইআরএ (সফট কিল এন্ড হার্ড কিল) মডিউলার প্রটেকশন সিস্টেম সংযুক্ত করা হয়েছে।

তাছাড়া উচ্চ মানের সাসপেনসন্স হিসেবে এটিতে সেমি অ্যাক্টিভ ইন আর্মস সাসপেনসন্স ইউনিট (আইএসইউ) সহ ডায়নামিক ট্রাক টেনশন সিস্টেম (ডিটিটিএস) ইনস্টল করেছে দক্ষিণ কোরিয়ার হুন্দাই রটেম। বর্তমানে দক্ষিণ কোরিয়া এই জাতীয় হেভি ব্যাটল ট্যাংক নিজে অপারেট করার পাশাপাশি আন্তর্জাতিক বাজারে রপ্তানি করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। তারা ইতোমধ্যেই নাকি বেশ কিছু দেশের কাছে তাদের উচ্চ প্রযুক্তির এই ডিফেন্স সিস্টেম অফার করেছে। যার মধ্যে ইউরোপের দেশ পোল্যান্ড হাইলি এডভান্স ১৮০টি কে-২ ব্লাক প্যান্থার মেইন ব্যাটল ট্যাংক ক্রয় করবে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.