--- বিজ্ঞাপন ---

কিউ এস র‍্যাংকিং এ এশিয়ার সেরা চীনের পিকিং ইউনিভার্সিটি

বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোর অবস্থান কোথায়?

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

গত ৮ই নভেম্বর যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) এশিয়ার সেরা ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৪ প্রকাশ করেছে। এবারের তালিকায় মোট ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ১০০ পয়েন্টের মধ্যে ১০০ পয়েন্ট অর্জন করে প্রথম স্থানে রয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। তাছাড়া ৯৭.৯ পয়েন্ট নিয়ে দা ইউনিভার্সিটি অব হংকং এশিয়ার দ্বিতীয় শীর্ষ স্থানে এবং ৯৭.২ পয়েন্ট নিয়ে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে তৃতীয় শীর্ষ স্থানে। তবে জাপানের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ৮৮.৯ পয়েন্ট নিয়ে ইউনিভার্সিটি অব টোকিও রয়েছে ১৪ তম স্থানে।

কিউএস প্রতিবেদনে এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একক দেশ হিসেবে কিন্তু ভারতের সর্বোচ্চ মোট ১৪৮টি বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে। তাছাড়া চীনের মোট ১৩৩টি, জাপানের ৯৬টি, দক্ষিণ কোরিয়ার ৮৭টি, হংকং ১০টি, তাইওয়ানের ৪৬টি, সিঙ্গাপুরের ৪টি, মালয়েশিয়ার ৪১টি, ইন্দোনেশিয়ার ৪২টি, থাইল্যান্ড ২৫টি, ইরানের ৩১টি, ভিয়েতনামের ১৫টি করে বিশ্ববিদ্যালয়ের নাম স্থান পেয়েছে। তবে প্রকাশ থাকে যে, সিঙ্গাপুরের মাত্র ৪টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেলেও সবগুলো বিশ্ববিদ্যালয় রয়েছে কিন্তু একেবারে ১ থেকে ১২৮ এর তালিকার মধ্যেই। তবে পশ্চিমা বিশ্বের শত নিষেধাজ্ঞা ও বাধার মুখে থেকেও ইরানের শারিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি ৪৬.৭ পয়েন্ট নিয়ে এশিয়ার সেরা ১০০ এর তালিকায় নিজের যোগ্য স্থান করে নিয়েছে।

দক্ষিণ এশিয়ার ভারত ব্যতীত অন্য সকল দেশের মধ্যে বাংলাদেশের ২৫টি, পাকিস্তানের ৬৩টি, শ্রীলংকার ১১টি, নেপালের ২টি, মিয়ানমারের ১টি করে বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকায় উঠে এসেছে। তবে ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৭.২ পয়েন্ট নিয়ে ৪০ তম শীর্ষ স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটিবি) বোম্বে, ৬৪ পয়েন্ট নিয়ে ৪৬ তম শীর্ষ স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটিডি) দিল্লী এবং ৫৬.৮ পয়েন্ট নিয়ে ৫৩ তম শীর্ষ স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটিএম) মাদ্রাজ।

আবার পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (এনইউএসটি) ইসলামাবাদ ৫৩.৩ পয়েন্ট নিয়ে ৬৪ তম স্থানে এবং কায়দে আযম ইউনিভার্সিটি ৪৬.৩ পয়েন্ট নিয়ে ৮৬ তম স্থানে উঠে এসেছে। শ্রীলঙ্কার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ইউনিভার্সিটি অব কলম্বো রয়েছে ৩০১ থেকে ৩৫০ রেঞ্জের মধ্যে এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় রয়েছে ৫০১ থেকে ৫৫০ এর রেঞ্জের মধ্যে। তাছাড়া ভয়াবহ গৃহযুদ্ধ কবলিত মিয়ানমারের ইয়াঙ্গুন বিশ্ববিদ্যায়কে ৫০১ থেকে ৫৫০ এর তালিকায় স্থান দেয়া হয়েছে।

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এ বাংলাদেশের সেরা বিদ্যাপীঠ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ৩৩.৯ পয়েন্ট নিয়ে ১৪০ তম স্থানে, ২৭.৭ পয়েন্ট নিয়ে বুয়েট ১৮৭ তম স্থানে এবং ২৭.৬ পয়েন্ট নিয়ে ১৯১ তম স্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। তাছাড়া ২৮১ থেকে ২৯০ এর রেঞ্জের মধ্যে রয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়। তার পাশাপাশি ৩৫১ থেকে ৪০০ রেঞ্জের মধ্যে ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, গাজীপুর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। এই তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে। আবার এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের ৫০১ থেকে ৫৫০ এর তালিকায় বাংলাদেশের খুলনা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (কুয়েট) ও রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (রুয়েট) এর নাম স্থান পেয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.