--- বিজ্ঞাপন ---

সারা বিশ্বে কতগুলো বিশ্ববিদ্যালয় আছে, কোন দেশে বেশি

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

সারা বিশ্বে বৃদ্ধি পাচ্ছে উচ্চ শিক্ষার মান ও বিশ্ববিদ্যালয় ! ভারত ভিত্তিক (AUBSP) ওয়েব সাইটের দেয়া তথ্যমতে, ২০২৩ সালের হিসেব অনুযায়ী সারা বিশ্বে বিশ্ববিদ্যালয় ও উচ্চ স্তরের টেকনোলজিক্যাল ইন্সটিটিউট রয়েছে মোট প্রায় ২৯,২৫৭টি। যদিও এই সংখ্যাটি বাস্তবে কিছুটা কম বা বেশি হতে পারে। যা প্রতি বছর আনুপাতিক হারে কিছুটা করে হলেও বৃদ্ধি পাচ্ছে। তার পাশাপাশি বিশ্বের প্রভাবশালী ও উন্নত দেশগুলো বর্তমানে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা ভিত্তিক উচ্চ শিক্ষায় বিনিয়োগ ও ব্যয়ের পরিমাণ অনেকটাই বৃদ্ধি করেছে।

তবে বর্তমানে মহাদেশ ভিত্তিক হিসেব অনুযায়ী সারা বিশ্বের ৬টি মহাদেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বিশ্ববিদ্যালয় রয়েছে এশিয়া মহাদেশে। এশিয়া মহাদেশে মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫,৪৪৭টি দেখানো হয়েছে। টাইম হায়ার এডুকেশন ২০২৩ এর রিপোর্ট অনুযায়ী এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয় (TSINGHUA UNIVERSITY)। যেটি ১৯১১ সালে চীনের রাজধানীর উত্তর-পশ্চিমে প্রতিষ্ঠা করা হয়।

এশিয়ার পর ইউরোপ মহাদেশে ৫,৫৬৫টি, উত্তর আমেরিকা মহাদেশে ৫,২৩৪টি, আফ্রিকা মহাদেশে ২,১১০টি, দক্ষিণ আমেরিকা মহাদেশে ৬২৯টি এবং ওশেনিয়া মহাদেশে মোট ২৭২টি বিশ্ববিদ্যালয় ও উচ্চ স্তরের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তবে একক কোন দেশ হিসেবে আমাদের দক্ষিণ এশিয়ার দেশ ভারতে অবিশ্বাস্যভাবে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক ৫,৪৪৪টি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল এন্ড টেকনোলজিক্যাল ইন্সটিটিউট (আইআইটি) রয়েছে।

তাছাড়া টাইম হায়ার এডুকেশনের তথ্য অনুযায়ী ভারতের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হচ্ছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স (আইআইএস) ব্যাঙ্গালোর। যেটি ১৯০৯ সালের ভারতের কর্ণাকট রাজ্যে প্রতিষ্ঠা করা হয়। এশিয়ার প্রভাবশালী অন্যান্য দেশগুলোর মধ্যে চীনের ২,৫৮৫টি, ইন্দোনেশিয়ায় ২,৬২৪টি, জাপানের ১,০০০টি, তুরস্কের ২১২টি এবং ইরানের ৪৬১টি বিশ্ববিদ্যালয় ও টেকনোলজিক্যাল ইন্সটিটিউট রয়েছে। তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে ১৭১টি, পাকিস্তানে ৩৬৫টি, আফগানিস্তানে ৯৭টি শ্রীলংকায় ৬১টি, মালদ্বীপে ৫টি মিয়ানমারে মাত্র ১টি, ভুটানের মোট ১০টি করে বিশ্ববিদ্যালয় ও উচ্চ স্তরের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

তবে মধ্যপ্রাচ্যের দেশগুলো কিন্তু সাম্প্রতিক সময়ে মান সম্মত উচ্চ শিক্ষা নিশ্চিতকরণে ব্যাপকভাবে এগিয়ে গেছে এবং তারা বর্তমানে উচ্চ শিক্ষার উন্নয়নে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবে বিশ্ববিদ্যালয় রয়েছে মোট ৬৯টি। এর পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতে ৭১টি, কাতারে ১৬টি, ইসরাইলে ৫৪টি, ওমানের ৩৯টি, ফিলিস্তিনে ১৬টি, কুয়েতে ১৩টি, বাহরাইনে ১৪টি এবং লেবাননে ৪৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

উত্তর আমেরিকার মহাদেশে একক দেশ হিসেবে সবচেয়ে বেশি সংখ্যক ৩,১৯৭টি বিশ্ববিদ্যালয় ও টেকনোলজিক্যাল ইন্সটিটিউট রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা প্রতিষ্ঠানের মধ্যে ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)-কে পৃথিবীর সব থেকে মর্যাদাপূর্ণ একটি বিশ্ববিদ্যালয় হিসেবে গণ্য করা হয়। তাছাড়া এই মহাদেশে অন্যান্য দেশগুলোর মধ্যে কানাডার ৩৮৮টি, কিউবা ৩৩টি এবং মেক্সিকোর বিশ্ববিদ্যালয় রয়েছে মোট ১,১৬৯টি।

দক্ষিণ আমেরিকা মহাদেশে সবচেয়ে বেশি সংখ্যক ২১১টি উচ্চ স্তরের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ব্রাজিলে। ব্রাজিলের পাশাপাশি আর্জেন্টিনায় ২৪টি কলোম্বিয়ার ১১০টি, ভেনিজুয়েলায় ৩৯টি এবং ইকুয়েডরে ৫৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এদিকে ওশেনিয়া মহাদেশে ১৮৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে অস্ট্রেলিয়ায় এবং ৫৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে নিউজিল্যান্ডে। তবে ইউরোপ মহাদেশে সেরা বিশ্ববিদ্যালয়ের দেশ হিসেবে যুক্তরাজ্যে ৩৩৯টি, ফ্রান্সে ৬৩৬টি, জার্মানিতে ৪৮৬টি, ইতালিতে ২৯০টি, রাশিয়ায় ১,০৫৪টি, ইউক্রেনে ৩১২টি এবং নেদারল্যান্ডসে ১২৮টি উচ্চ স্তরের শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় রয়েছে।

আফ্রিকা মহাদেশে সর্বোচ্চ সংখ্যক ২৮৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে নাইজেরিয়ায়। তাছাড়া আফ্রিকার অন্যান্য দেশগুলোর মধ্যে মিশরের ৭৬টি, তিউনেশিয়ায় ২৩৭টি, আলজেরিয়ায় ১০৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তাছাড়া সাউথ সুদান ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকানে মাত্র ১টি করে বিশ্ববিদ্যালয় রয়েছে। তাছাড়া উচ্চ শিক্ষায় আফ্রিকা মহাদেশ অন্যান্য দেশগুলো অপেক্ষা এখন পর্যন্ত অনেকটাই পিছিয়ে রয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.