--- বিজ্ঞাপন ---

রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হলো দুটি নিউক্লিয়ার ব্যালেস্টিক মিসাইল

0

সিরাজুর রহমান,বিশেষ প্রতিনিধি#
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যেই এবার যুক্ত হলো নতুন প্রজন্মের দুটি নিউক্লিয়ার পাওয়ারড স্ট্যাটিজিক এন্ড ক্রুজ মিসাইল সজ্জিত সাবমেরিন। মূলত গত ১১ই ডিসেম্বর রবিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে একটি সাবমেরিন লঞ্চড বেসড “বুলাভা” ব্যালেস্টিক মিসাইল সজ্জিত ২৪ হাজার টন ওজনের নতুন একটি বোরই ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড স্ট্যাটিজিক সাবমেরিন এবং ১৩,৮০০ টন ওজনের ক্রুজ মিসাইল সজ্জিত একটি ‘ইয়াসেন’ ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন রুশ নৌবাহিনীর হাতে তুলে দেন।

রাশিয়ার নৌবাহিনী নতুন প্রজন্মের এই সাবমেরিনগুলোকে খুব সম্ভবত অল্প কিছু দিনের মধ্যেই সুবিশাল প্যাসিফিক অঞ্চলে মোতায়েন করবে। যার মাধ্যমে এশিয়া প্যাসিফিক অঞ্চলে আমেরিকার সাথে নতুন করে আবার সামরিক উত্তেজনা শুরু হতে পারে। এমনিতেই নিউক্লিয়ার ব্যালেস্টিক মিসাইল সজ্জিত রাশিয়ার সাবমেরিনগুলোকে সেই কোল্ড ওয়ারের সময় থেকে এখনো পর্যন্ত এক রকম জমের মতো ভয় করে আমেরিকাসহ গোটা পশ্চিমা বিশ্ব।

এদিকে গত মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয় যে, রাশিয়ার নৌবাহিনীর নতুন প্রজন্মের বোরই ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড স্ট্যাটিজিক সাবমেরিন থেকে নিউক্লিয়ার ওয়ারহেড সজ্জিত “বুলাভা” ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষা চালানো হয়। যাকে সামরিক বিশেষজ্ঞরা নতুন এক ভয়াবহ কোল্ড ওয়ার যুগের ইঙ্গিত বলে মনে করছেন।

বর্তমানে রাশিয়ার নৌবাহিনীতে লং রেঞ্জের অত্যন্ত শক্তিশালী ইন্টারকন্টিন্যান্টাল ব্যালেস্টিক মিসাইল সজ্জিত নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন রয়েছে মোট ১৩টি। যার মধ্যে ১টি ডেল্টা-৩ ক্লাস সাবমেরিন, ৫টি ডেল্টা-৪ ক্লাস সাবমেরিন এবং ২৪ হাজার টন ওজনের ৭টি বরোই ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন অপারেশনাল রয়েছে। তাছাড়া এন্টিশীপ এন্ড সারফেস অ্যাটাক ক্রুজ মিসাইল সমৃদ্ধ অস্কার-২ ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন রয়েছে ৭টি ও নতুন প্রজন্মের ইয়াসেন ক্লাস সাবমেরিন রয়েছে ৪টি।

আবার সরাসরি নিউক্লিয়ার অ্যাটাকের জন্য ২টি শিরা-২ ক্লাস সাবমেরিন, ২টি ভিক্টর-৩ ক্লাস সাবমেরিন ও ১২,৭৭০ টন ওজনের বিভিন্ন সিরিজের ৯টি আকুলা ক্লাস নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন অপারেশনাল রয়েছে। আর তাই মহাসাগরের বুকে লুকিয়ে থাকা রাশিয়ার এই জাতীয় ভয়ংকর নিউক্লিয়ার ব্যালেস্টিক মিসাইল/ক্রুজ সমৃদ্ধ সাবমেরিন শত্রু দেশের জন্য খুবই বিপজ্জনক হয়ে দেখা দিতে পারে।

তবে রাশিয়ার নিউক সাবমেরিন ফ্লীট খুবই শক্তিশালী বলে মনে হলেও আমেরিকার নৌ বহরে থাকা শতভাগ সাবমেরিন কিন্তু নিউক্লিয়ার পাওয়ারড চালিত হেভি সাবমেরিন। বর্তমানে ইউএস নেভাল ফোর্সে মোট ৬৯টি সাবমেরিন রয়েছে। যার মধ্যে লসএঞ্জেলস ক্লাস ফাস্ট অ্যাটাক সাবমেরিন ২৯টি। তাছাড়া ওহিও ক্লাস ব্যালেস্টিক মিসাইল সজ্জিত (এসএসবিএন) সাবমেরিন ১৪টি, গাইডেড মিসাইল সাবমেরিন ৪টি এবং ৩টি সীউলফ ক্লাস ফাস্ট অ্যাটাক সাবমেরিন রয়েছে। তার পাশাপাশি ১৯টি ভার্জিনিয়া ক্লাস ফাস্ট অ্যাটাক সাবমেরিন অপারেশনাল রয়েছে। সে হিসেবে ইউএস নেভাল ফোর্সের নিউক্লিয়ার পাওয়ারড সাবমেরিন ফ্লীট কিন্তু খুবই শক্তিশালী অবস্থানে রয়েছে।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.