--- বিজ্ঞাপন ---

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও উচ্চ প্রযুক্তির যুদ্ধবিমানের হেলমেট

0

সিরাজুর রহমান,বিশেষ প্রতিনিধি##
বর্তমানে ডিফেন্স টেকনোলজির আধুনিকায়নের সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন কর্পোরেশনের তৈরি এফ-৩৫ লাইটনিং ২ স্টেলথ যুদ্ধবিমানের হেলমেটে। এফ-৩৫ স্টেলথ যুদ্ধবিমান লকহিড মার্টিন কর্পোরেশন ডিজাইন ও তৈরি করলেও এর পাইলটের ব্যবহৃত অত্যাধুনিক হেলমেটটি ডিজাইন ও ম্যানুফ্যাকচারিং করে যৌথভাবে আমেরিকার ইলবিট সিস্টেম ও রকওয়েল কলিংস কোম্পানি।
পাইলটের ব্যবহৃত নতুন প্রজন্মের জেন-৩ হাই-টেক Helmet Mounted Display System (HMDS) এর পার ইউনিট কস্ট কিনা ৪ লক্ষ ডলার বা প্রায় ৪.৪ কোটি টাকার সমান। এটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে পাইলট আকাশে উড্ডয়নরত অবস্থায় প্রয়োজনে বিমানের ককপিটে বসে ৩৬০ ডিগ্রি এঙ্গেলে সবকিছু অবজার্ভ করতে পারে এবং প্রয়োজনীয় সকল নির্দেশনা হেলমেটের ডিসপ্লেতে প্রদর্শন করে।
তাছাড়া এটিতে অতি উচ্চ প্রযুক্তির হেড আপ ডিসপ্লে, নাইট ভিশন ক্যাপাবিলিটি সেন্সর থাকায় দিনেরাতে ও যে কোন প্রতিকূল ২৪ ঘন্টাই কার্যকরভাবে কমব্যাট মিশন পরিচালনা করার সুবিধা দেয়। তাছাড়া ভয়েস কমান্ড এন্ড কন্ট্রোলের মাধ্যমে খুব সহজে ও নির্ভূলভাবে যুদ্ধবিমান অপারেট করতে পারে। উচ্চ প্রযুক্তির এই হেলমেটের রিয়েল টাইম এসেস টু ফ্লাইট ডাটা, টার্গেটিং ইনফরমেশন, শিচুয়েশনাল এওয়ারনেস থ্রু এডভান্স ডিসপ্লে এবং সেন্সর ফিউশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে।
যা কিনা এফ-৩৫ স্টেলথ ফাইটার জেটের Helmet Mounted Display System (HMDS) হেলমেটকে বিশ্বের সবচেয়ে দামি ও অতি উচ্চ প্রযুক্তির হেলমেটের খেতাব এনে দিয়েছে। আর এই উচ্চ প্রযুক্তির হেলমেট মাউন্টেড ডিসপ্লে ( এইচএমডি ) যুদ্ধবিমানের হেলমেটের সবচেয়ে বড় সুবিধা হলাে বিমানকে না ঘুরিয়েই বিমানের পাইলট যে কোনাে দিকে তাকিয়ে সেই দিকের টার্গেটকে লক্ করে মিসাইল কিংবা অন্যান্য অস্ত্র ফায়ার করতে পারে ৷
হেলমেট – মাউন্টেড ডিসপ্লে ( এইচএমডি ) আসলে এমন একটি হেলমেট সিস্টেম , যা কিনা বিমানের পাইলটের চালকের চোখের কাছে কমব্যাট মিশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব তথ্য উপাত্ত উপস্থাপন করে এবং এ থেকে দ্রুত সিদ্ধান্ত নিতে কিংবা কমাণ্ড করতে সহায়তা করে যা অতি আধুনিক মানের এই জাতীয় প্রযুক্তি সমৃদ্ধ হেলমেটে আবার ভয়েস কমাণ্ডের মাধম্যেও পাইলট খুব সহজে ও দ্রুত এয়ার মিশন পরিচালনা করতে পারেন।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.