--- বিজ্ঞাপন ---

চিকিৎসা সেবায় ৫জি প্রযুক্তি ব্যবহারে নীরব বিপ্লব ঘটিয়েছে চীন!

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#
সাম্প্রতিক সময়ে চীনের একজন চিকিৎসক সাংহাই চেস্ট হাসপাতালের সার্জন উচ্চ প্রযুক্তির ৫জি টেকনোলজির সার্জিক্যাল রোবোটিকস সিস্টেম ব্যবহার করে ৫ হাজার কিলোমিটার দূরে চীনের জিনজিয়াংয় প্রদেশের কাশগারে একজন রোগীর উপর সফলভাবে রিমোট অস্ত্রোপচার সম্পন্ন করেন।
মূলত তিন বছর আগে শনাক্ত করা ফুসফুসের টিউমার সহ একজন মধ্যবয়সী মহিলার রোগীর চিকিৎসা রেকর্ডের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার পর এই উচ্চ প্রযুক্তির ৫জি রিমোট সার্জিক্যাল অপারেশনের জন্য নির্বাচিত হন। অত্যন্ত জটিল এই রোবোটিকস অপারেশনটি এক ঘণ্টা স্থায়ী হয়েছিল এবং তা নির্বিঘ্নে সফলভাবে সম্পন্ন করা হয়।
তাছাড়া সাংহাইয়ের চেস্ট হাসপাতালের সার্জন এই রোবটিকস সিস্টেমটিকে শক্তিশালী ৫জি টেলিকমিউনিকেশন দ্বারা ৫ হাজার কিলোমিটার দূর থেকেই দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করেন। আসলে চীনের সাংহাই চেস্ট হসপিটালে সার্জিক্যাল রোবটিকস সিস্টেম ব্যবহার করে বছরে ১ হাজার বক্ষ অপারেশনের রেকর্ড এই প্রথম অতিক্রম করেছে।
চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যমতে, বর্তমানে চীনের ৫জি নেটওয়ার্ক এখন দেশের প্রতিটি শহরকে কাভারেজ করে দেশটির গ্রামীণ জনপদের প্রায় ৯০% এলাকায় পৌঁছে গেছে। তাছাড়া চলতি ২০২৪ সালের জুলাই মাসের হিসেবে সমগ্র চীনে ৩৮ লাখ ৪০ হাজারের বেশি ৫জি বেস স্টেশন স্থাপন করা হয়েছে। যা কিনা সারা বিশ্বের মোট ৫জি স্টেশনের প্রায় ৬০%।
তাছাড়া বর্তমানে চীন কিন্তু চিকিৎসা ক্ষেত্রে বেশকিছু নতুন অতি উচ্চ প্রযুক্তি নিয়ে ব্যাপকভাবে গবেষণা চালিয়ে যাচ্ছে। তার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ন্যানো মেডিসিন, জেনেটিকস এন্ড রোবোটিকস ইঞ্জিনিয়ারিং হচ্ছে অন্যতম গবেষণা। বিশেষ করে গত ২০২২ সালের হিসেব অনুযায়ী চীনের শিল্প উৎপাদনের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে প্রায় ২ লক্ষ ৯০ হাজারের অধিক রোবোটিক্স সিস্টেম। যা হচ্ছে কিনা বৈশ্বিক মোট রোবোট ব্যবহারের প্রায় ৫০%।
সাম্প্রতিক বছরগুলোতে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বের সকল দেশকে ছাপিয়ে অত্যন্ত দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে বিশ্ব মানের শিক্ষা ব্যবস্থা, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং গবেষণায় এক আমেরিকার প্রায় শত বিলিয়ন ডলার ব্যয় করে চীন। তাছাড়া বৈশ্বিক বাণিজ্যের প্রায় ৩৮% একাই কিনা নিয়ন্ত্রণ করছে এই রেড জায়ান্ট চীন।
তথ্যসূত্রঃ চায়না ডেইলি, সিনহুয়া।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.