--- বিজ্ঞাপন ---

গণপরিবহণ বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগ চট্টগ্রামে

0

ডেস্ক নিউজঃ ভ্রাম্যমাণ আদালতে চালক-মালিকদের সাজার দেয়ায় চট্টগ্রাম মহানগরীর ১৩টি রুটে আকস্মিকভাবে সোমবার ভোর থেকে গণপরিবহন চালানো বন্ধ করে দেয়া হয়। চট্টগ্রামের পরিবহণের মালিকরা আকস্মিকভাবে গণপরিবহণ বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগে পড়েন অফিস আদালত স্কুল কলেজগামী ছাত্র-ছাত্রী ও সাধারণ যাত্রীরা।
এদিকে সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহণ মালিক সমিতির মহাসচিব বেলায়েত হোসেন বেলাল প্রতিদিনের সংবাদকে বলেন, ‘আকস্মিকভাবে গণপরিবহণ বন্ধের ফলে জনমানুষের দুর্ভোগের দিকটি চিন্তা করে আমরা বৈঠকে এর একটা সুরাহা বের করবো আশা করছি।’
ভোরের দিকে বিভিন্ন সড়কে হাতে গোণা কিছু টেম্পু দেখা গেলেও সকাল গড়াতেই মহানগরীর ১৩টি রুটে একযোগে বাস, মিনিবাস, হিউম্যান হলার ও টেম্পু চালানো বন্ধ হয়ে যায় তাও বন্ধ হয়ে যায়। নগরীর বিভিন্ন সড়কে ব্যক্তিগত যানবাহন এবং রিকশা-অটোরিকশা ছাড়া তেমন কোনো গাড়ি চলাচল করতে দেখা যায়নি। গণপরিবহন না থাকায় রিকশা-অটোরিকশার বাড়তি ভাড়াও গুণতে হয়েছে যাত্রীদের।
এর আগে গত রোববার দুপুরে নগরীর বহদ্দারহাটে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযান চালায় বিআরটিএ। জানা গেছে, নগরীর ১০নম্বর রুটের চট্ট-মেট্রো জ ১১-০৪১১ নম্বরের একটি বাস নিদ্দিষ্ট রুটে কালুরঘাট পর্যন্ত না গিয়ে চান্দগাঁও থানার সামনে থেকে ঘুরিয়ে দেয়। নির্দিষ্ট এলাকায় না যাওয়ার কারণে বহদ্দারহাট মোড় থেকে বাসটি আটক করে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। আটকের পর দেখা যায়, বাসটির পিছনের কাঁচটি প্রায় পুরোটাই ভাঙা। যাত্রীদেরকে বাসের পেছনের অবস্থা দেখানো হলে তারাও ক্ষোভে ফেটে পড়েন এবং চালক-মালিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গহণের দাবী জানান আদালতের কাছে। বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক নগরীর ১০ নম্বর রুটে ফিটনেসবিহীন বাস চালানোর দায়ে ওই বাসের মালিক, চালক এবং হেলপারকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন। এরমধ্যে বাস মালিক মো. মনির হোসেনকে (৩৫) পনের দিনের এবং চালক মো. শামীম উদ্দিন (২৫) ও হেলপার মো. আলমগীরকে (৪০) এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। তাদের আটক করে আদালতে পাঠানো হয়েছে।
চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) তারেক আহমেদ বলেন, বাস মালিক ও শ্রমিককে কারাদন্ড দিয়েছেন বিআরটিএ’র ম্যাজিস্ট্রেট। এজন্য মালিকরা রাস্তায় গাড়ি না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে শুনেছি।
এ ঘটনার পর ঘোষণা না দিয়ে আকস্মিক গণপরিবহন চালানো বন্ধ কয়ে দেয়ায় সোমবার সকাল থেকে দুর্ভোগে পড়ে মানুষ। বিশেষ করে সকালে কর্মস্থলমুখী মানুষের ভোগান্তি চরমে ওঠে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.