--- বিজ্ঞাপন ---

ইরাকে অত্যধিক মোটা স্থুলকায় ইসলামিক স্টেট ধর্মীয় নেতাকে গ্রেফতার করতে গিয়ে বিপাকে!

0

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের স্পেশাল সোয়াত টীমের বিশেষ বাহিনী ইসলামিক স্টেট তথা আইসিস এর অন্যতম ধর্মীয় আধ্যাত্বিক মুফতি আবু আবদুল বারীকে মসুল শহরে গ্রেফতার করতে গিয়ে বিপাকে পড়ে যান। আইসিস গোঁড়া সংগঠনটির পক্ষে উত্তেজনাকর ফতোয়া এবং ইরাকী বাহিনীর বিরুদ্ধে কুৎসা ও উত্তেজনাকর বক্তৃতা দেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সম্প্রতি তাকে গ্রেফতার করতে ইরাকী বিশেষ বাহিনীর লোকজন মোসুল শহরে অভিযান চালায়। মার্কিন পত্র পত্রিকা, লন্ডন থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমে তার গ্রেফতারকে আইসিস জঙ্গী সংগঠনের জন্য একটি বড় আঘাত বলে অভিহিত করা হয়েছে। তবে তার গ্রেফতারের ধরনকে নিয়ে নানা ঠাট্টা, বিদ্রুপ মন্তব্য হয়েছে প্রচার মাধ্যমে। আর এসব হয়েছে তার বিশাল আকৃতির দেহ নিয়ে।

মার্কিন পত্রিকা নিউইয়র্ক পোস্ট জানায়, ২৫০ কেজি ওজনের এই আইসিস ধর্মীয় নেতাকে গ্রেফতার করার প্রাক্কালে তার জন্য পিক আপ ট্রাকে সীট বিহিন সমতল আসন পেতে বিশেষ ব্যবস্থা করতে হয়। পাশ্চাত্য পত্র পত্রিকায় তাকে ‘স্টার ওয়ার’ টিভি সিরিজের জাব্বা দি হার্ট এর দানব সদৃশ এর সাথে তার বিশাল দেহের সাদৃশ্য রয়েছে এজন্য তাকে জাব্বা দি জিহাদি বলেও আখ্যা দেয়া হয়েছে। বিশাল দানবাকৃতির এর এই ধর্মীয় নেতার গ্রেফতারে ইসলামিক স্টেট বড় হোঁচট খেয়েছে বলে পাশ্চাত্য পত্রিকাগুলো মন্তব্য করেছে। ইরাক সরকারের পক্ষ থেকে আইসিস জঙ্গী সংগঠনের পক্ষে নানা উত্তেজনাকর ফতোয়া প্রচারকের গ্রেফতারকে সংগঠনটির জন্য বড় আঘাত বলা হয়েছে।

মার্কিন অপর পত্রিকা ওয়াশিংটন এক্সামিনার জানায়, ৫৬০ পাউন্ড ওজনের ইসলামিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট এর আবু আবদুল বারির আরেক নাম সিফা আল নিমা। সম্প্রতি তাকে গ্রেফতার করা হয় মসুল থেকে। শুক্রবাওে জুমা’য় খোতবায় তিনি উত্তেজনা ছড়িয়ে ফতোয়া জারি করতেন। তিনি ইরাকের সরকারী বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ও উস্কানিমূলক তৎপরতায় লিপ্ত ছিলেন। তার গ্রেফতার ইরাকের সরকারী বাহিনীর জন্য একটি বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।
## শহীদ, ১৮.০১.২০২০ ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.