--- বিজ্ঞাপন ---

চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ ডিসি হলেন মো. ইলিয়াস হোসেন

0

চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক (ডিসি) হিসেবে নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বিশেষ অবদান রাখায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: আবদুল মান্নান এ ঘোষনা দেন। এদিকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান সরকারের সচিব পদে পদোন্নতি লাভ করেছেন এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারী করা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের স্টাফ অফিসার তানভীর ফরহাদ শামীম বিষয়টি নিশ্চিত করেছেন।

শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়া জানতে চাইলে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বাংলাদেশের সংবাদকে বলেন, সরকার যখন যেখানে মনোনীত করবেন দায়িত্ব পালন করতে বলবেন সেখানে যথাযথভাবে  দায়িত্ব পালন করা সরকারী কর্মকর্তাদের কর্তব্য বলে আমি বিশ্বাস করি। 

বিভাগীয় কমিশনার কার্যালয় সূত্রে জানা গেছে, জেলা প্রশাসক (ডিসি) হিসেবে ২০১৮ সালের  ৫ মার্চ  যোগদানের পর থেকে ডিসি ইলিয়াস হোসেনের উদ্যোগে  ১৫টি উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাশরুমে শিশুদের আধুনিক শিক্ষা চালু হয়েছে। দু’হাজার ৬০৫টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সৃজনশীল মেধাবিকাশে ক্ষুদে প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ২০১৯ সালে ১৫ উপজেলার ২০৮ টি প্রাথমিক বিদ্যালয়ে কাব স্কাউটিং কার্যক্রম শুরু হয়েছে।

রাষ্ট্রপতির হাত থেকে জনপ্রশাসক পদক গ্রহণ করেন।

এছাড়াও, যোগদানের পর থেকেই মেধা, যোগ্যতা আর দায়িত্ববোধের প্রমাণ দিয়ে তিনি চট্টগ্রামের মানুষের কাছে ইতিমধ্যে একজন জনপ্রিয় জেলা প্রশাসক হিসেবে পরিচিতি লাভ করেছেন। তিনি একজন শিক্ষাবান্ধব জেলা প্রশাসক হিসেবে ছাত্রছাত্রীদের দুর্বলতা কাটিয়ে তোলার জন্য নানা ধরনের কর্মসূচী গ্রহণ করেন। শিক্ষার্থীদের ঝরেপড়া রোধ করে শিক্ষার মান বাড়াতে তিনি বিভিন্ন উদ্যোগ নেন। তাঁর সর্বশেষ প্রচেষ্টায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া ১০টি দোতলা স্কুলবাস নগরীতে চলাচলের জন্য তড়িৎ ব্যবস্থা নেন। গত ২৫ জানুয়ারী স্কুল শিক্ষার্থীদের জন্য মাত্র ৫ টাকা ভাড়ায় প্রধানমন্ত্রীর উপহার দেয়া বাসগুলো চলাচলে তিনি দ্রুত উদ্যোগ নেন।

জেলা প্রশাসক, চট্টগ্রামের সংক্ষিপ্ত পরিচিতি

জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন ১লা ফেব্রুয়ারি ১৯৭৭ সালে মাদারীপুর জেলার সদর উপজেলাধীন চিড়াইপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯১ সালে আলহাজ্ব আমিন উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে স্টার মার্কসহ প্রথম বিভাগে এসএসসি পাশ করেন। ১৯৯৩ সালে সৈয়দ আবুল হোসেন কলেজ, খোয়াজপুর থেকে এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় সপ্তম স্থান অধিকার করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের হিসাব বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে বি.কম (অনার্স) এবং এম.কম ডিগ্রী সম্পন্ন করেন। জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন বাংলাদেশ সিভিল সার্ভিস ২০ তম ব্যাচের প্রশাসন ক্যাডারের একজন মেধাবী ও চৌকস কর্মকর্তা। ২৮ মে, ২০০১ সালে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়,বাগেরহাট এ যোগদান করেন। ০৭ ডিসেম্বর, ২০০৪ সালে দ্রুত বিচার ট্রাইব্যুনালের প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ঝিনাইদহ এ যোগদান করেন। আড়াই বছর সাফল্যের সাথে দায়িত্ব পালন শেষে ২০০৭ সালে উচ্চ শিক্ষার্থে জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপান গমন করেন। ২০০৯ সালে ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে দ্বিতীয়বার এম.এস ডিগ্রী অর্জন করেন। চাকুরীকালিন তিনি দেশে বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপে যোগদান করেন। তন্মধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালী, জার্মানী, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, সাইপ্রাস, বুলগেরিয়া, দুবাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত ও তুরস্ক উল্লেখযোগ্য। জাপানে উচ্চশিক্ষা সম্পন্ন করার পর ০৯ নভেম্বর, ২০০৯ থেকে ০২ ডিসেম্বর, ২০১২ মেয়াদে তিনি তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও রেলওয়ে বিভাগের সিনিয়র সহকারী সচিব হিসেবে কর্মরত ছিলেন। এরপর জেলা প্রশাসকের কার্যালয়, খুলনা তে ২৬ জুন, ২০১২ থেকে ১১ মে, ২০১৪ মেয়াদে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এবং অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক হিসেবে দায়িত্ব পালন করেন।

গত ২০১৮ সালের ৫ আগস্ট রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বিক্ষোভরত ছাত্রদের বুঝিয়ে ক্লাশে ফেরাতে উদ্যোগ নেন।

 

পরবর্তীতে ১২ মে, ২০১৪ থেকে ১৪ মে, ২০১৬ মেয়াদে জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হিসেবে সাফল্যের সাথে সরকারের অর্পিত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি ০৬ এপ্রিল, ২০১৫ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত হন। মাঠ প্রশাসনে কৃতিত্বের সাথে দায়িত্ব পালনের পর ১৫ মে, ২০১৬ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব হিসেবে পুলিশ অধিশাখায় ১, মার্চ ২০১৮ পর্যন্ত কর্মরত ছিলেন। ০৫ মার্চ, ২০১৮ তারিখে জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে বাংলাদেশের বাণিজ্যিক প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলায় যোগদান করেন।জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন ০৬ মার্চ, ২০১৮ তারিখে ঐতিহ্যবাহী চট্টগ্রাম জেলার জেলা প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

## শহীদ, চট্টগ্রাম, ২৮.০১.২০২০ ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.