--- বিজ্ঞাপন ---

করোনা ভাইরাসের প্রকৃত চিত্র তুলে ধরা চীনা সাংবাদিককে খুজেঁ পাওয়া যাচ্ছে না

0

সাংবাদিক চেন কুইশি ও ফ্যাং বিন দু’জনই চীনের সাহসি সাংবাদিক। এদের একজনকে খুজেঁ পাওয়া যাচ্ছে না। তারা এই ভাইরাসের বিষয়টি তুলে ধরে  এখন চীন সরকারের রোষানলের শিকার। তাদের প্রাণ বাচাঁনো এখন কঠিন ব্যাপার হয়ে দাড়িয়েছে। চীন কখনও সত্যকে মেনে নেয় না। তারা মনে করে সত্য প্রকাশ হলে রাষ্ট্রের ক্ষতি হবে। এ দু’সাংবাদিক যখন চীনের কোন চিকিৎসকের মাধ্যমে জানতে পারলেন করোনা ভাইরাসের কথা তখন তারা ধারাবাহিকভাবে নিউজ দিতে লাগলেন।

চীনের কোন খবর সহজে বের হয় না। তবে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এদের একজনকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। অভিযোগ, প্রকৃত চিত্র তুলে ধরায় এদের একজনকে ‘গুম’ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই দুই নাগরিক সাংবাদিক তাদের মোবাইল দিয়ে করোনাভাইরাসের চিত্র তুলে ধরতো। সেখানকার ভয়াবহ অবস্থার ভিডিও টুইটার ও ইউটিউবে পোস্ট করা হত। চেন কুইশিকে গত ২০ ঘণ্টা যাবত আর খুঁজে পাওয়া যাচ্ছে না। অন্যদিকে গত শুক্রবার থেকে ফ্যাং বিনও চুপচাপ হয়ে গেছেন। করোনা ভাইরাস নিয়ে আর কোন খবর বা ভিডিও পোস্ট করছেন না। ফ্যাং বিনকে চীনা কর্তৃপক্ষ একবার আটক করে জেরাও করেছেন। এছাড়া খবরে বলা হয়েছে, দেশটির এই দুই নাগরিক সাংবাদিকের করা প্রতিবেদন ও ভিডিও যুক্তরাষ্ট্র জুড়ে ভাইরাল হয়। এদিকে চীনের স্বাস্থ্য কমিশন সোমবার জানিয়েছে, নতুন করে আরও ৯৭ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯০৮ জনে। এছাড়া সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাইরাসে আরও ৩ হাজার ৬২ জন আক্রান্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ১৭১ জনে দাঁড়ালো।

তবে প্রকৃত চিত্র আরও ভয়াবহ বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাঝে মাঝে উঠে আসে। অনেকে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে বলে উল্লেখ করেছে। অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমে আক্রান্ত লোকের সংখ্যা লাখের কাছাকাছি বলে জানায়। আসলে চীনে করোনা ভাইরাস নিয়ে কি হচ্ছে তা বের করা খুব সহজ নয়। এখান থেকে ঘটনা বের করাও কঠিন।### ১০.২.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.