--- বিজ্ঞাপন ---

একেই বলে বিপদের বন্ধু! করোনা ভাইরাস দমনে দ্রুত ২ লক্ষ টেবলেট  চীনে পাঠালো পাকিস্তান

0

মোহাম্মদ শহীদুল ইসলাম: চীন অকৃত্রিম বন্ধু পাকিস্তানের তৈরী করোনা কোভিদ-১৯ ভাইরাস নিরাময়ের কার্যকর ঔষধ দেশটির কাছ থেকে পেয়েছে। চীনের পত্র -পত্রিকা জানিয়েছে , ইতিমধ্যেই পাকিস্তানের তৈরী  ৩ লক্ষ পীস টেবলেট চীনে পৌঁছেছে। চীনে ঐ ড্রাগ পৌঁছামাত্র  হু হু করে সেগুলি বিক্রী হয়েছে বলে দেশটির ইকনমিক ডেইলী পত্রিকার ‘চায়না ইকনমিক নেট’  ২১ ফেব্রুয়ারী এ খবর প্রকাশ করে। এতে আরো বলা হয়, চীন গত ৫ ফেব্রুয়ারী পাকিস্তানের তৈরী ক্লোরোকুইন ফসফেট টেবলেট দ্রুত পাঠানোর অনুরোধ জানায়।

চীনের উয়ান প্রদেশের গোয়াংঝু ফার্মাসিউটিক্যাল হোল্ডিংস লিমিটেড বর্তমান করোনা ভাইরাসের দুর্যোগের প্রেক্ষিতে জরুরী ভিত্তিতে চীনে ‘বেয়ার ’ ওষুধ কোম্পানীর পক্ষে পাকিস্তান থেকে এ ড্রাগের অর্ডার দেয়। মাত্র ২৪ ঘন্টার নোটিশে পাকিস্তান ২ লক্ষ টেবলেট প্রস্তুত করে পাঠায়। বিশ্বের বড় বড় বিমান কোম্পানী  চীনে করোনা সতর্কতার মুখে ফ্লাইট বন্ধ বাতিল করায় সেগুলো গোয়াংঝু পৌঁছুতে ৪ দিন লেগে যায়।

পাকিস্তানে তৈরী করোনা দমনের টেবলেটের চালান

পত্রিকাটি পাকিস্তানের প্রশংসায় বলেছে, পাকিস্তান যেখানে নিজেদের বর্তমান শষ্য খেতে পঙ্গপাল আক্রমণ মোকাবেলায় পাঞ্জাব প্রদেশ সহ দেশের বিভিন্ন অংশে জরুরী অবস্থা ঘোষণা করেছে তা সত্বেও  দ্রুত বন্ধু রাষ্ট্র চীনের ডাকে সাড়া দেয় দেশটি। ২৩ ফেব্রুয়ারী সর্বশেষ প্রাপ্ত সংবাদে  করোনা কোভিদ-১৯ ভাইরাসে চীনে মৃতের সংখ্যা দাঁড়িয়ে ২,৪৪২ জনে পৌঁছেছে। আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন এবং নতুন আক্রান্ত হয় ৬৪৮ জন। মৃতদের বেশীর ভাগই চীনের হুবেই প্রদেশে উহানের বাসিন্দা। এছাড়া ২৩ ফেব্রুয়ারীর অপর খবরে জানা যায়, দক্ষিণ কোরিয়ায় ৫৫৬ জনের আক্রান্ত হওয়ার পর সেদেশের প্রেসিডেন্ট দেশের সর্বত্র সতর্কতা জারী করেছেন। কোরিয়ায় ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ইরানেও এ ভাইরাস ছড়াতে শুরু করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের ইকনমিক ডেইলি পত্রিকাটি আরও উল্লেখ করে বলেছে, করোনা ভাইরাস কোভিদ-১৯ দমনে কার্যকরী উপাদান ক্লোরোকুইন ফসফেট উৎপাদন চীন ২০ বছর আগেই বন্ধ করে দিয়েছিল। চীনের এ বিপদের মুহুর্তে পাকিস্তান নিজেদের অপেক্ষাকৃত দুর্বল পরিবহণ ব্যবস্থা সত্বেও  টেবলেট দ্রুত পৌঁছিয়েছে । চীন পাকিস্তানকে বরাবরই তার ‘অল ওয়েদার ফ্রেন্ড’ বলে সম্বোধন করে। চীনের পক্ষ থেকে পাকিস্তানের সাথে বন্ধুত্বকে কখনোই পৃথক হবার নয় বলে অভিহিত করা হয়। বিশ্বের প্রায় সকল দেশ নিজ নিজ নাগরিকদের চীন থেকে ফেরত নিলেও পাকিস্তান সেদেশের পড়ুয়া ছাত্রদের ফেরত আনেনি। বহু দেশ চীনে বিমান ফ্লাইট বাতিল করলেও পাকিস্তান তা করেনি। বরং পাকিস্তান  থেকে ডাক্তারদের সমন্বয়ে মেডিকেল টীম পাঠিয়েছে করোনা মোকাবিলায় চীনের পাশে দাঁড়াতে।

চায়না ইকনমিক নেট এ রিপোর্ট প্রকাশ হওয়ার পরপরই এটির পেজ ভিউ ৫৭ লক্ষ ১০ হাজারে পৌঁছে। এতে ৩৮ হাজার লাইক ও ১০ হাজার কমেন্টও হয়েছে বলে পত্রিকাটি জানায়। পাকিস্তান চীনের সাথে সবসময় দুদেশের সম্পর্ককে ‘পর্বতের চাইতে উঁচু, সমুদ্রের চেয়েও গভীর, ইস্পাতের চাইতে মজবুত ও মধুর চেয়েও মিষ্টি’র সাথে তুলনা করে থাকে।

## ২৩.০২.২০২০ ইং।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.