--- বিজ্ঞাপন ---

নিউজিল্যান্ড মসজিদে হামলাকারী টেরান্ট ভারতে ছিল তিন মাস

রয়্যাল কমিশনের রিপোর্ট

0

আন্তর্জাতিক ডেস্ক ##

নিউজিল্যান্ডের মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেছিল ব্রেটন টেরান্ট নামের এক জঙ্গি। এ জঙ্গি নাকি ‍তিন মাস ভারতে কাটিয়েছিল। ভারতে কোথায় কি করেছে, কার সাথে থেকেছে তার বিস্তারিত বিবরন জানা যায় নি। তবে অনেক পরে বিষয়টি বেরিয়ে আসে। অস্ট্রেলিয়া সরকার ব্রেটন টেরান্ট এর ভারতে থাকার বিষয়টি প্রকাশ করেছে।

ভারতের গণমাধ্যম বর্তমান জানায়,নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে মেরে ফেলেছিল অস্ট্রেলিয়ার বংশোদ্ভূত জঙ্গি ব্রেন্টন টেরান্ট। ওই ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে। রয়্যাল কমিশনের সেই তদন্ত রিপোর্টে বলা হয়েছে, সেই জঙ্গি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরেছে। কিন্তু এর মধ্যে সবচেয়ে বেশি সময় সে কাটিয়েছিল ভারতে। ২০১৯ সালে সেদেশের সবচেয়ে ঘৃণ্য জঙ্গি হামলা সংগঠিত করে ওই জিম ট্রেনার। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের ১৭ আগস্ট পর্যন্ত বিশ্বের বহু দেশে গিয়েছিল যাবজ্জীবন সাজাপ্রাপ্ত টেরান্ট। তবে বিদেশ ভ্রমণে সবচেয়ে বেশিদিন সে ছিল ভারতেই। ২০১৫ সালের ২১ নভেম্বর থেকে সে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতে ছিল টেরান্ট। কিন্তু ভারতের কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে তার যোগাযোগ হয়েছিল কি না, তা ওই রিপোর্টে লেখা হয়নি।

গত বছরের ১৭ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালায় অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। এতে ৫১ জন মুসল্লি নিহত হন। নৃশংস ওই বন্দুক হামলায় অন্তত তিনজন বাংলাদেশিও নিহত হয়েছিলেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.