--- বিজ্ঞাপন ---

কমে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা

0

পৃথিবীর অনেক দেশে জনসংখ্যা কমছে। কেন এবং কি কারনে জনসংখ্যা কমছে তার কোন সঠিক পরিসংখ্যান পাওয়া না গেলেও বলা হচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে বিবাহে অনীহা, সন্তানের ভবিষ্যত নিয়ে নানা দুশ্চিন্তা, একের অধিক সন্তান নিতে সাবধানতাসহ নানাবিধ কারন রয়েছে। দক্ষিণ কোরিয়াতেও জনসংখ্যার হার কমার দিকে।

সূত্র জানায়, গত এক বছরের ব্যবধানে দক্ষিণ কোরিয়া দেশটির জনসংখ্য কমেছে ২০ হাজার ৮৩৮ জন। সর্বশেষ আদমশুমারির তথ্য অনুযায়ী জানা যায় ডিসেম্বরের শেষে দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা ছিল ৫ কোটি ১৮ লাখ ২৯ হাজার ২৩ জন। গেল দশকের বছরগুলোতে দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা ক্রমাগত বাড়লেও বৃদ্ধির হার কমেছে ক্রমাগত। ২০১০ সালে ১.৪৯ শতাংশ থেকে ২০১৯ সালে কমে দাঁড়ায় ০.০৫ শতাংশে।

বার্তা সংস্থা ইওনহাপের তথ্যে আরও বলা হয়, ২০২০ সালে দেশটিতে ৩ লাখ ৭ হাজার ৭৬৪ জন মানুষের মৃত্যু হয়েছে। আর জন্মেছে ২ লাখ ৭৫ হাজার ৮১৫ জন। জাপানেও একই ধারা দেখা যাচ্ছে। ২০১৮ সালে করা এক জরিপে দক্ষিণ কোরিয়ার ২২ শতাংশ অবিবাহিত নারী জানিয়েছেন, তাঁরা মনে করেন বিয়ে জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ।সারা বিশ্বে অর্থনীতির তালিকায় দক্ষিণ কোরিয়া ১২তম এবং এশিয়ায় চতুর্থ। প্রথম সারির বিত্তশালীই দেশ বললেই চলে।

জনসাধারণের মধ্যে একটা প্রশ্নের আনাগোনা করতে দেখা যায় আর তা হলো ওদের যদি খাওয়ার লোক না থাকলে এত সম্পদ দিয়ে ওরা করবেটা কী? আসল ঘটনা হলো, ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা কমেছে ২০২০ সালে।

আল জাজিরা, দ্য গার্ডিয়ান সহ বেশ কিছু সংবাদমাধ্যমের খবরে এ দুটি কারণের উল্লেখ পাওয়া যায়। ১. বয়স্ক মানুষের সংখ্যা বেশি। ২. জন্মহার অত্যন্ত কম। সর্বশেষ আদমশুমারির তথ্য অনুযায়ী জানা যায়, ডিসেম্বরের শেষে দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা ছিল ৫ কোটি ১৮ লাখ ২৯ হাজার ২৩ জন। যা গত বছরে একই সময়ের চেয়ে ২০ হাজার ৮৩৮ জন কম। গত এক দশক আগেও দক্ষিণ কোরিয়ার ৪৭ শতাংশ অবিবাহিত নারী একই মত পোষণ করতেন। অন্যদিকে বেড়েছে বয়স্ক মানুষের সংখ্যা। দেশটিতে প্রায় ৬০ বা তার বেশি বয়সী মানুষের পরিমাণ এখন মোট জনসংখ্যার ২৪ শতাংশ।

সেখানকার জন্মহার বাড়ানোর জন্য দেশটির প্রেসিডেন্ট মুন জে-ইনের প্রশাসন বেশ কিছু উদ্যোগের ঘোষণা দিয়েছে। তবে পরিকল্পনা অনুযায়ী, অন্তঃসত্ত্বা নারীদের এককালীন প্রায় ৭৮ হাজার টাকার কিছু বেশি দেওয়া হবে।

আর ১২ মাসের কম বয়সী শিশুদের জন্য থাকবে মাসিক ভাতা। এমন উদ্যোগের পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। সন্তান বেশি হলে তাদের শিক্ষা ও বাসস্থানের জন্য খরচও বেশি হবে। তার কারণে কোনো ধরনের অর্থনৈতিক সংকট দেখা দেবে কি না, তা-ও ভেবে দেখার আহ্বান জানাচ্ছেন অনেকেই। দক্ষিণ কোরিয়া সরকারের ধারণা, জন্মহার কমার এই ধারা চলতে থাকলে, ২০৬৭ সালে দেশটির জনসংখ্যা কমে প্রায় ৩ কোটি ৯০ লাখে দাঁড়াবে। সে সময় ৪৬ শতাংশ মানুষের বয়স হবে ৬৪ বা তারও বেশি।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.