--- বিজ্ঞাপন ---

সৌদি আরবে ক্যালিওগ্রাফার শেখ মুখতার আলম সিকদার সংবর্ধিত

0

খলিল চৌধুরী,
সৌদি আরব থেকে

কাবার গিলাফের প্রধান ক্যালিওগ্রাফার চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের সূর্য সন্তান শায়খ মুখতার আলম সিকদার। তারঁ এ কাজের ফলে সৌদিআরবে বাংলাদেশের সুনাম অনেক বেড়ে গেছে। সাথে সাথে বেড়েছে মর্যাদাও। ব্যাক্তিগত জীবনে সৎ ও মেধাবী এ গুণীকে রবিবার সৌদি সরকারের হারামাইন শরিফাইন অধিদপ্তরের শায়খ সুদাইস সংবর্ধনা প্রদান করেন। সৌদি সরকার তারঁ কাজের প্রশংসা করেন।

এ কাজের ফলে তিনি এখন বাংলাদেশ পেরিয়ে পৃথিবীর বিখ্যাত একজন কাতেব ও ক্যালিওগ্রাফার হিসেবে সুনাম অর্জন করেছেন। কাবা শরীফের যে গিলাফ রয়েছে, সেই গিলাফে মুখতার আলম এর হাতে আঁকা আরবী ক্যালিগ্রাফি থাকছে এটি অনেক বড় সম্মানের বিষয়।

শায়খ মুখতার আলম শিকদার ১৯৬২ সালে মক্কা মুকাররমায় জন্মগ্রহণ করেন। এরপর মক্কাতেই হিফয ও প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন। অ্যারাবিক ক্যালিওগ্রাফির উপর তিনি বিভিন্ন উচ্চতর ডিগ্রি নেন। মাসজিদুল হারামে অবস্থিত ‘দারুল আরকাম ইনিস্টিটিউট’ এর সম্মানিত শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন হস্তলিপি ও ক্যালিওগ্রাফি প্রতিযোগিতায় তিনি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন। সৌদিতে হস্তলিপি শেখার জন্য সবচেয়ে প্রসিদ্ধ সব পুস্তিকাও তাঁর রচিত।

বাংলাদেশের চট্টগ্রামের লোহাগাড়া উপজেলাধীন আধুনগর ইউনিয়নের কৃতি সন্তান জন্মসূত্রে সৌদি আরবে বসবাস করছেন এবং সেখান থেকে তিনি এই বরকতময় কাজের সঙ্গে যুক্ত আছেন। সম্প্রতি বিদেশী নাগরিকদের নাগরিকত্ব দেয়ার যে পদ্ধতি চালু হয়েছে, প্রথম ধাপে সে পদ্ধতিতে সাউদি নাগরিকত্ব গ্রহণ করে ধন্য হয়েছেন মুখতার আলম। একজন বাংলাদেশী কৃতি সন্তান হিসেবে কাবার গিলাফের কাতেব হিসেবে তিনি যে সুনাম-সুখ্যাতি বয়ে চলেছেন এ জন্য তাকে সর্ব কমিনিউটি আন্তরিক মোবারকবাদ জানায়।

গত বছর তিনি বাংলাদেশ সফর করেন। সম্প্রতি মক্কা মদিনার সম্মানিত গভর্নর এবং সারা পৃথিবীর মুসলিম উম্মার প্রিয় কণ্ঠস্বর, ইমামুল হারাম শায়েখ আব্দুর রহমান আল সুদাইস সৌদি নাগরিক হিসেবে এই সম্মাননা তুলে দেন মোহতারাম মুখতার আলম এর হাতে।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.