--- বিজ্ঞাপন ---

ভারতের নৌবাহিনীর হাইলী এডভান্স এয়ারক্রাফট ক্যারিয়ার আইএনএস বিক্রান্ত

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#

গত ২০২২ সালের ২রা সেপ্টেম্বর শুক্রবার ভারতের নৌবাহিনীতে হাইলী এডভান্স এয়ারক্রাফট ক্যারিয়ার ‘আইএনএস বিক্রান্ত’ আনুষ্ঠানিকভাবে কমিশনিং লাভ করে। মুলত ভারতের সম্মানিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভ উদ্বোধনের মধ্য দিয়ে নতুন যাত্রা শুরু করে ৪৫ হাজার টন ওজনের আইএনএস বিক্রান্ত মিডিয়াম ওয়েট এয়ারক্রাফট ক্যারিয়ার।

ভারতের দ্যা নেভাল ডিজাইন ব্যুরো এবং কোচিং শিপইয়ার্ড ২০০৯ সালে ‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ারের নির্মান কাজ শুরু করে এবং এটি ১২ই আগস্ট ২০১৩ সালে প্রথম সাগরে লঞ্চ করা হয়। এটি তৈরি করতে ভারত মোট প্রায় ২০ হাজার কোটি ভারতীয় রুপী ব্যয় করা হয়েছে। তাছাড়া এটি তৈরিতে ভারত সর্বোচ্চভাবে আধুনিক প্রযুক্তি এবং নিজস্ব কিছু গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ব্যবস্থা ইনস্টল করেছে।

‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ারের এর দৈর্ঘ্য ২৬২ মিটার, বিম ৬২ মিটার এবং উচ্চতা ৫৯ মিটার। এটি বর্তমানে ভারতের নৌবাহিনীতে অপারেশনাল থাকা সবচেয়ে বড় আকারের এবং সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ নেভাল ফ্লাগশীপ। এটিতে শক্তি যোগানোর জন্য আমেরিকার তৈরি ৪টি কনভেনশনাল পাওয়ারড গ্যাস টার্বাইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর ম্যাক্সিমাম মেরিটাইম স্পীড ৩০ নট্যিক্যাল মাইল এবং রেঞ্জ প্রায় ১৫ হাজার কিলোমিটার।

এই এয়ারক্রাফট ক্যারিয়ারর্টি অপারেট করতে ১৯৬ জন অফিসার এবং ১৪৫০ জন নাবিকের প্রয়োজন হয়। এর মোট ১৪টি ডেকে নিয়মিতভাবে মোট ৩০টি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার সংরক্ষণ ও অপারেট করতে সক্ষম। এবং এক সাথে কমপক্ষে দুটি যুদ্ধবিমান টেকঅফ এন্ড ল্যান্ডিং করার উপযোগী করে ডিজাইন করা হয়েছে। বর্তমানে এই ক্যারিয়ার থেকে রাশিয়ার তৈরি মিগ-২৯কে ক্যারিয়ার বেসড জেট ফাইটার অপারেট করা হয়।

তবে অদূর ভবিষ্যতে ফ্রান্সের রাফায়েল এম সিরিজের নেভাল বেসড যুদ্ধবিমান অপারেট করা হবে। এজন্য প্রাথমিকভাবে মোট ২৬টি এই জাতীয় মেরিটাইম স্টাইক যুদ্ধবিমান ক্রয়ের প্রক্রিয়া নিয়ে এগিয়ে যাচ্ছে ভারতের প্রতিরক্ষা দপ্তর। তাছাড়া হেলিকপ্টার হিসেবে কিছু সংখ্যক রাশিয়ার তৈরি কেমভ কে-৩১ (এইডাব্লিউএন্ডসি), এমএইচ-৬০আর (এএসডাব্লিউ) এবং ভারতের নিজস্ব প্রযুক্তির তৈরি হাল ধ্রুব (এনইউএইচ) হেলকপ্টার অপারেট করতে পারে ভারতের নৌবাহিনীর ‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ারে।

‘আইএনএস বিক্রান্ত’ এয়ারক্রাফট ক্যারিয়ার ভারতের নৌবাহিনীতে অন্তভূক্ত হওয়ায় বর্তমানে ভারত মোট দুটি হেভী এয়ারক্রাফট ক্যারিয়ার সুবিশাল ভারত মহাসাগরের নিরাপত্তায় ব্যবহার শুরু করেছে ভারতের নৌবাহিনী। এদিকে ২০১৩ সালে ভারতের নৌবাহিনীতে রাশিয়ার তৈরি আধুনিকায়কৃত ‘আইএনএস বিক্রমাদিত্য’ বা ‘কায়িভ’ ক্লাস এয়ারক্রাফট ক্যারিয়ার কমিশনিং লাভ করে। যার ক্রয় ও আধুনিকায়ন ব্যয় বাবদ ভারত পর্যায়ক্রমে মোট প্রায় ২.৩৫ বিলিয়ন ডলার ব্যয় করেছিল। তবে ভারতের নৌবাহিনী আগামী ২০২৮-৩০ সালের দিকে নতুন প্রজন্মের একটি নিউক্লিয়ার পাওয়ারড এয়ারক্রাফট ক্যারিয়ার সার্ভিসে আনতে পারে। যা কিনা এখনো পর্যন্ত নির্মাণাধীন অবস্থায় রয়েছে।

বর্তমানে বিশ্বের একক কোন দেশ হিসেবে সর্বোচ্চ সংখ্যক মোট ১১টি নিউক্লিয়ার পাওয়ারড এয়ারক্রাফট ক্যারিয়ার অপারেট করে। অন্য কোন দেশ হিসেবে ফ্রান্স মাত্র ১টি নিউক্লিয়ার পাওয়ারড এয়ারক্রাফট ক্যারিয়ার অপারেট করে। তাছাড়া ভারত ২টি, ইতালি ২টি, জাপান ২টি, স্পেন ১টি, চীন ৩টি, রাশিয়া ১টি এবং যুক্তরাজ্য মোট ২টি হেভি ওয়েট কনভেনশনাল পাওয়ারড এয়ারক্রাফট ক্যারিয়ার অপারেট করে থাকে। আবার বর্তমানে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিফেন্স সিস্টেম হচ্ছে আমেরিকার জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ারক্রাফট ক্যারিয়ার। আর ১ লক্ষ টনের অধিক নিউক্লিয়ারড পাওয়ারড এই সুপার ক্যারিয়ারের ম্যানুফযাকচারিং কস্ট কিনা অবিশ্বাস্যভাবে প্রায় ১৩ বিলিয়ন ডলার। ##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.