--- বিজ্ঞাপন ---

 গ্রীন ফ্যাক্টরি স্থাপনে শীর্ষ স্থানে বাংলাদেশ

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিনিধি#
ভয়াবহ বৈশ্বিক মহামন্দা ও শত প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অতি সম্ভাবনাময় রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প। তারই ধারাবাহিকতায় এবার তৈরি পোশাক সেক্টরে যুক্ত হলো আরো একটি বড় অর্জন। আমেরিকার গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আরও একটি নিরাপদ ও পরিবেশবান্ধব পোশাক কারখানাকে লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) স্বীকৃতি দিয়েছে।

মূলত গাজীপুরে স্থাপিত ‘ইন্টিগ্রা ড্রেসেস লিমিটেড’ এর কারখানার পরিবেশবান্ধব ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেই প্লাটিনাম সনদ দেয় আমেরিকার গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। তাছাড়া সাম্প্রতিক বছরগুলোতে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশ বান্ধব গ্রীন ফ্যাক্টরি (লিড) সার্টিফিকেট অর্জন করেছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বিশ্ব মানের কারখানাগুলো।

আসলে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার আওতায় দেশের বিকাশমান তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা কারখানা ও শ্রমিকের নিরাপত্তা ও পরিবেশ বান্ধব (গ্রীন) ফ্যাক্টরি গড়ে তুলতে ইতোমধ্যেই বিলিয়ন ডলার ব্যয় করেছেন এবং এই কার্যক্রম এখনো পর্যন্ত চলমান রয়েছে। তার পাশাপাশি পরিবেশ বান্ধব গ্রীন ফ্যাক্টরি স্থাপনের সুফল কিন্তু পর্যায়ক্রমে দেশে আসতে শুরু করেছে।

বাংলাদেশর তৈরি পোশাক শিল্প নিয়ন্ত্রকারী সংস্থা গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) এর হালনাগাদ প্রতিবেদনের তথ্যমতে, বাংলাদেশে (লিড) সনদপ্রাপ্ত পরিবেশবান্ধব গ্রীন পোশাক কারখানার সংখ্যা মোট ২০৪টি। যার মধ্যে ৭৪টি প্লাটিনাম, ১১৬টি গোল্ড, ১০টি সিলভার ও ৪টি গ্রিন সনদ পাওয়া পরিবেশবান্ধব রেডিমেড গার্মেন্টস ফ্যাক্টরি। তাছাড়া বর্তমানে বাংলাদেশের নতুন করে মোট প্রায় ৫০০টি বা তার অধিক সংখ্যক পরিবেশবান্ধব তৈরি পোশাক কারখানা (লিড) স্বীকৃতি পাওয়ার অপেক্ষায় রয়েছে।

এদিকে গত ২০২২ সালে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক মোট ৩০টি কারখানা আমেরিকার লিড সার্টিফিকেট পেয়েছে। যার মধ্যে আবার ১৫টি প্লাটিনাম ও ১৫টি গোল্ড সার্টিফিকেট প্রাপ্ত গ্রীন ফ্যাক্টরি। আর চলতি ২০২৩ সালের জানুয়ারি থেকে ১লা ডিসেম্বর পর্যন্ত মোট ২২টি তৈরি পোশাক কারখানা লিড সার্টিফিকেট পায়। যার মধ্যে ১৪টি প্লাটিনাম এবং ৮টি গোল্ড রেটিং লিড সার্টিফিকেট অর্জন করেছে।

এখানে প্রকাশ যোগ্য যে, সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ রেটিং পাওয়া পরিবেশ বান্ধব ১০০টি সেরা তৈরি পোশাক কারখানার মধ্যে বিশ্ব মানের ৫৪টি গ্রীন কারখানা রয়েছে বাংলাদেশে। তাছাড়া সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ মান সম্মত ২০টি গ্রীন ফ্যাক্টরির মধ্যে বাংলাদেশের রয়েছে মোট ১৮টি কারখানা। অন্যদিকে সারা বিশ্বে তৈরি পোশাক রপ্তানিকারক দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ১০৪ রেটিং প্রাপ্ত কারখানা রয়েছে বাংলাদেশে। যা অবশ্যই দেশের উদীয়মান রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প খাতের জন্য একটি মাইলফলক অর্জন।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.