--- বিজ্ঞাপন ---

এলিয়েন লাইফ বাস্তবতা নাকি প্রোপাগাণ্ডা?

0

কাজী আবুল মনসুর/সিরাজুর রহমান#

যুক্তরাজ্য ভিত্তিক দ্য ডেইলি মেইলের প্রতিবেদনের তথ্য মতে, সাম্প্রতিক সময়ে মার্কিন গোয়েন্দা সংস্থা (সিআইএ) এলিয়েন বা ভিনগ্রহের প্রাণীদের বেশ কয়েকটি আকাশ যান বা সসার (ইউএফও) খুঁজে পেয়েছে। বিষয়টি প্রকাশ করে মূলত যুক্তরাষ্ট্র ভিত্তিক সিআইএর গোপন ইউনিট দ্য অফিস অব গ্লোবাল এক্সেস (ওজিএ)। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, সারা বিশ্বের বিভিন্ন স্থানে গোপন অভিযানে এলিয়েনদের আকাশ যান (ইউএফও) খোঁজ পেয়েছে ওজিএ। যার মধ্যে আবার কিনা দুটি ইউএফও ছিল ক্ষতিগ্রস্ত।
আসলে বর্তমানে মহাকাশ বিজ্ঞান ও গবেষণার একটি আকর্ষণীয় বিষয় হলো এলিয়েন লাইফ, সসার বা ইউএফও। পৃথিবীর বাহিরে এলিয়েনের উপস্থিতি খুঁজে পেতে বিজ্ঞানীরা প্রায় অর্ধ শতাব্দীর অধিক সময় থেকে গবেষণা করে যাচ্ছেন। আমাদের পৃথিবীসহ সুবিশাল মহাবিশ্বে এলিয়েন ক্রিয়েচার নিয়ে মহাকাশ বিজ্ঞানীরা এখনো পর্যন্ত নির্ভুল কোন তথ্য উপাত্ত দিতে পারেননি। তবে বাস্তব জীবনে এলিয়েনেরে দেখা না মিললেও হলিউডের সাইফাই সিনেমা ও কাল্পনিক উপন্যাসের জগতে এলিয়েনের সাবলীল উপস্থিতি বেশ চোখে পড়ার মতো। তবে মাঝে মধ্যেই যে বিভিন্ন দেশের আকাশে কথিত এলিয়েনদের ইউএফও, সসারের মতো সে বস্তুগুলো দেখা যায় তার অধিকাংশ কিন্তু হয় গুজব কিংবা ফটোশপ এডিটেড ইমেজ ও ভিডিও।
এদিকে এলিয়েন নিয়ে বিগত ছয় দশকে সবচেয়ে বেশি গবেষণা করেছে কিংবা আগ্রহ দেখিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আর এ কাজে তারা বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে এবং এখনো পর্যন্ত করেই যাচ্ছে। এমনকি কিছুদিন আগেও বিশ্ব মিডিয়ায় প্রচার করা হয় যে, উন্নত সভ্যতার এলিয়েনের সাথে সরাসরি যোগাযোগের একেবারে দ্বারপ্রান্তে রয়েছে বিজ্ঞানীরা। বিশেষ করে আমেরিকার মিডিয়ার কল্যাণে সারা বিশ্বে এলিয়েনের আগমনের প্রোপাগান্ডা খুব দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পরে।
মহাকাশ বিজ্ঞানীরা পৃথিবীতে কিংবা অন্য কোন গ্রহে বুদ্ধিমান এলিয়েন সভ্যতা রয়েছে এমন কোন প্রমাণ পায়নি। অনুমান ব্যতীত এখনো পর্যন্ত সরাসরি এ ধরনের কোন কিছুর অস্তিত্ব খুঁজে পাওয়া সম্ভব হয়নি। সিনেমা বা মিডিয়ায় এলিয়েন নিয়ে যে দৃশ্যমানগত ছবি প্রচার শুধুমাত্র ব্যবসা ছাড়া আর কিছু না। তবে ধারনা করা হয়, আকাশ গঙ্গা ছায়াপথে থাকা প্রায় ১ ট্রিলিয়ন গ্রহ ও উপগ্রহে এলিয়েন লাইফ থাকাটা কিন্তু মোটেও অবাস্তব কিছু নয়।
আবার হলিউডের সিনেমায় বা মিডিয়ায় এলিয়েনের যে কাল্পনিক ভয়ঙ্কর শারীরিক আকার ও ত্রুটিপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গ দেখানো হয় তা দিয়ে কিন্তু উন্নত কোন এলিয়েন সভ্যতার পক্ষে হাইলি অ্যাডভান্স প্রযুক্তি তৈরি বা পরিচালনার ক্ষেত্রে উপযোগী হওয়ার কোন সুযোগ থাকে না। উন্নত সভ্যতা গড়ার ক্ষেত্রে শুধু মেধা ও মস্তিষ্ক থাকলেই হয় না। এক্ষেত্রে অবশ্যই সাবলীল শারীরিক গঠন ও আকার পর্যায়ক্রমে অতি উন্নত টাইপ টু পর্যায়ের সভ্যতা বিকশিত করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
বিংশ শতাব্দীর পঞ্চাশ কিংবা ষাটের দশকে আমেরিকার মিডিয়ায় প্রচার করা হয় যে, তাদের মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গল গ্রহে নাকি বেশ কয়েকটি প্রবহমান নদী দেখতে পেয়েছে এবং সেখানে নাকি এলিয়েনদের কলোনি রয়েছে। যা সেই সময়ে দেশটির টিভি ও নিউজপেপারে এ সংক্রান্ত প্রোপাগান্ডা নিউজ প্রকাশ করা হতো। আর এ সংক্রান্ত কিছু কাল্পনিক লেখা ১৯৯২-৯৩ সালের দিকে সংবাদ মাধ্যম কিংবা সায়েন্স ম্যাগাজিনে প্রকাশ হয়। তবে এখন গুগলে সার্চ করেও এ নিয়ে কিছু পাওয়া যায় না।
এমনও হতে পারে যে, বিংশ শতাব্দীর প্রবল প্রতাপশালী সাবেক সোভিয়েত ইউনিয়নকে কিছুটা বোকা বানানো এবং নিজের প্রযুক্তিগত সক্ষমতা অতিরঞ্জিত করে বিশ্বের সামনে প্রকাশ করাই ছিল এর মূল উদ্দেশ্য। তার পাশাপাশি সোভিয়েত ইউনিয়নের মহাকাশ গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নকে বিশ্বের সামনে ম্লান করে দিতে অনেক অতিরঞ্জিত তথ্য উপাত্ত বিশ্বের সামনে এনেছিল পশ্চিমা বিশ্ব। যার হয়ত বাস্তব কোনো ভিত্তিই ছিল না।
তবে এটা স্বীকার করতে হয় যে, মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তিতে মানব জাতি কিন্তু অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে। বিশেষ করে নাসা ও ইউরোপীয়ান স্পেস এজেন্সির পাঠানো অতি উচ্চ প্রযুক্তির জেমস ওয়েব ও ইউক্লিড টেলিস্কোপ হাজার হাজার আলোকবর্ষ দূরে থাকা মহাবিশ্বের গঠন ও অজানা রহস্য মানব জাতির কাছে প্রতিনিয়ত উন্মোচন করে যাচ্ছে। যার অবদান কিন্তু অস্বীকার করার কোন সুযোগ থাকে না।##
আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.