--- বিজ্ঞাপন ---

উচ্চ প্রযুক্তির ডিজিটাল ডিভাইস ও যানবাহনে সাইবার হামলার নতুন ঝুঁকি!

0

সিরাজুর রহমান, বিশেষ প্রতিবেদক#
হলিউডের সাই ফাই সিনেমায় দেখা যায়,একদল সাইবার হ্যাকার বা ব্যক্তি অন্য কারো ডিজিটাল ডিভাইস, যানবাহন কিংবা উড়োজাহাজের সিস্টেম হ্যাক করে সেই ডিভাইস কিংবা যানের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তার পাশাপাশি স্যাটেলাইটের ডিপ নেটওয়ার্কের মাধ্যমে এই যানবাহনের নিয়ন্ত্রণ নিয়ে এটিকে নিজের ইচ্ছেমতো ব্যবহার করে কিংবা এতে থাকা যাবতীয় তথ্য হাতিয়ে নেয় কিংবা ধ্বংস করে দেয়। তবে এবার এই কাল্পনিক বিষয়টি কিন্তু একেবারে বাস্তবে প্রমাণ করে তাক লাগিয়ে দিয়েছে মধ্যপ্রাচ্যের মিনি সুপার পাওয়ার খ্যাত একটি দেশ।

জানা গেছে, তাদের একদল গোয়েন্দা টিম কিনা অত্যন্ত গোপনে কোন এক শত্রু ভাবাপন্ন গোষ্ঠির হাজার হাজার সদস্যের ব্যবহৃত যোগাযোগের পেজার/স্মার্ট ডিভাইসে আনায়াসে প্রবেশ করে সফটওয়ার সিস্টেম হ্যাক করে তার তথ্য হাতিয়ে নেওয়ার পাশাপাশি ব্যাটারির বিস্ফোরণও পর্যন্ত ঘটিয়েছে। অথচ ডিভাইস ব্যবহারকারী কিন্তু তা আগে কোনভাবেই বুঝতেই পারেনি। যা কিনা বর্তমানে সারা বিশ্বের কাছে এক নতুন সাইবার বা ডিজিটাল আতঙ্ক কিংবা আশাঙ্খাজনক বার্তা হিসেবেই দেখা হচ্ছে।

এদিকে আবার একদল গবেষক দাবি করেন যে, তারা নাকি দক্ষিণ কোরিয়ার কিয়া অটোমোবাইলস কোম্পানির বেশ কিছু মডেলের উচ্চ প্রযুক্তির গাড়িতে সাইবার নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন। তারা কিয়া অটোমোবাইসের কিছু উচ্চ প্রযুক্তির গাড়ির কানেক্ট পোর্টালের ত্রুটিগুলোকে কাজে লাগিয়ে দূর থেকে গাড়ির দরজা খোলা, চালু করা, এমনকি মালিকের ব্যক্তিগত তথ্য এবং বিভিন্ন সময়ের লোকেশনের মতো স্পর্শকাতর বিষয়গুলো উদ্ধার করেন এবং জানতে পারেন। আর বাস্তবে এটি কিন্তু একজন গাড়ির ব্যবহারকারীর জন্য খুবই চিন্তার বিষয় হয়ে যায়।

পরবর্তীতে কিয়া করপোরেশনকে বিষয়টি জানানো হলে তারা খুব দ্রুত চিহ্নিত সমস্যাগুলোর সমাধান করেছে বলে জানানো হয়েছে। যদিও অবশ্য নিরাপত্তা জনিত এই জটিল ত্রুটির কারণে গাড়িতে কোনো প্রকার সাইবার হামলার ঘটনা ঘটেনি৷ তবে প্রযুক্তিবিদেরা মনে করেন যে, গাড়ির এহেন সাইবার ও নিরাপত্তা ত্রুটির কারণে দক্ষিণ কোরিয়ার কিয়া অটোমোবাইলস এর তৈরি লক্ষাধিক উচ্চ প্রযুক্তির যানবাহন হয়ত দুর্ঘটনার মতো ঝুঁকিতে ছিল।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.