--- বিজ্ঞাপন ---

মহাকাশ এ রোবোটিকস যান প্রেরণ করছে চীন!

স্পেস ওয়ারের প্রস্তুতি

0

সিরাজুর রহমান,বিশেষ প্রতিনিধি##

মার্কিন যুক্তরাষ্ট্র অভিযোগ করে যে, গত ২৪শে মে রেড জায়ান্ট চীন পৃথিবীর লো আর্থ অরবিটে আবারও একটি অজানা কোন ফ্লাইং অবজেক্ট পাঠিয়েছে। এ নিয়ে দেশটি বিগত ৬ মাসে মোট ৭টি অতি রহস্যময় অবজেক্ট গোপন কোন সামরিক মিশনে পৃথিবীর বাহিরে স্থাপন করল।
চীন সর্বশেষ শেংলং মহাকাশ যানে করে অত্যন্ত গোপনে পৃথিবীর লো আর্থ অরবিটে প্রায় ৬০০ কিলোমিটার উচ্চতায় এই অজানা উড়ন্ত বস্তু পাঠায়। যা নিয়ে চীনের সরকারের তরফে কিংবা চীনের নিজস্ব কোন মিডিয়ায় তথ্য প্রদান করা হয় নি।
মনে করা হয় যে, চীন এবং রাশিয়া যৌথভাবে আমেরিকাসহ পশ্চিমা বিশ্বকে মোকাবিলা করার উদ্দেশ্যে মহাকাশে স্পেস ওয়ারের প্রস্তুতি নিতে শুরু করেছে। চীনের এহেন গোপন সামরিক মহাকাশ মিশন নিয়ে অত্যন্ত সতর্ক দৃষ্টি রাখছে আমেরিকার স্পেস ফোর্স।
তাছাড়া মহাকাশে চীনের গোপন মিশনের উপর নজরদারি করতে মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই একটি উচ্চ প্রযুক্তির বোয়িং এক্স-৩৭বি স্পেস প্লেন মহাকাশে অবস্থান করছে। মূলত গত ২০০০ সাল থেকেই মহাকাশে নিজেদের তৈরি উচ্চ প্রযুক্তির এক বিশেষ ধরনের রোবোটিক যান প্রেরণের প্রতিযোগিতা শুরু করে আমেরিকা ও চীন। আর গোপনে পাঠানো অজানা এসব হাইলি অ্যাডভান্স স্পেস রোবোটিকস যানকে অরবিটাল টেস্ট ভেহিক্যাল বলে মনে করা হয়।
এখানে আমাদের কাছে আশ্চর্যজনক মনে হলেও এটাই বাস্তবতা যে, ইতোমধ্যেই বিশ্বের তিনটি প্রভাবশালী দেশের মধ্যে স্পেস ওয়ার শুরু হয়ে গেছে। এই প্রতিযোগিতায় একদিকে আমেরিকা এবং অন্যদিকে রাশিয়া ও চীন যৌথভাবে অবস্থান করছে। আর এই অশুভ স্পেস ওয়ার প্রতিযোগিতা চলবে হয়ত এই পুরো একবিংশ শতাব্দী ব্যাপী।
এমনও হতে পারে যে, অদূর ভবিষ্যতে বিশ্বের প্রভাবশালী সামরিক সুপার পাওয়ার দেশগুলো হয়ত তাদের ভান্ডারে মজুত থাকা নিউক্লিয়ার কিংবা বায়োলজিক্যাল ওয়ারহেড গোপনে মহাকাশে মোতায়েন শুরু করবে। যদিও বিষয়টি এখনো পর্যন্ত এতটা ভয়াবহ পর্যায়ে পৌঁছায়নি।
সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট/স্পেস নিউজ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.