--- বিজ্ঞাপন ---

মহাকাশ বিজ্ঞানীদের দৃষ্টিতে মহাজাগতিক বস্তুর নিজস্ব গতি!

0

বিশেষ প্রতিনিধি##
আমরা জানি আমাদের পৃথিবী তার নিজ অক্ষে প্রতি ঘণ্টায় ১,৬০৯ কিলোমিটার গতিতে আবর্তন করে। এভাবে ২৪ ঘণ্টা পূর্ণ হলে তাকে আমরা এক দিন বলি। তাছাড়া পৃথিবী নিজের অক্ষে ঘোরার পাশাপাশি কিন্তু আমাদের সোলার সিস্টেমের একমাত্র নক্ষত্র সূর্যকে গড়ে ১৪৯.৬ মিলিয়ন কিলোমিটার দূরত্ব থেকে প্রদক্ষিণ করে। যাকে বলা হয় বার্ষিক গতি।
আবার পৃথিবী থেকে সূর্যের গড় দূরত্ব প্রায় ১৪.৯৬ কোটি কিলোমিটার। যাকে কসমোলজির ভাষায় এক অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট (এইউ) বলে। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর মোট সময় লাগে ৩৬৫.২৫৬ দিন। তবে আমরা হয়ত অনেকেই জানি না যে, সূর্যকে একবার প্রদক্ষিণ করতে প্রতি ঘণ্টায় পৃথিবী ঠিক কত কিলোমিটার গতিতে অতিক্রম করে বা ছুটে চলে।
মহাকাশ বিজ্ঞানীরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখেছেন যে, পৃথিবী প্রতি ঘণ্টায় ১,০৬,২৬০ কিলোমিটার গতিতে সূর্যকে প্রদক্ষিণ করে যাচ্ছে। আর এই যাত্রা পথে পৃথিবী প্রতি বছর মোট প্রায় ৯৪ কোটি কিলোমিটার পথ অতিক্রম করে এক বছর পূর্ণ করে। এভাবে সোলার সিস্টেমের প্রতিটি গ্রহ, উপগ্রহসহ সকল অবজেক্ট তার নিজস্ব গতিতে ও পথে সূর্যকে অবিরামভাবে প্রদক্ষিণ করে যাচ্ছে।
তাছাড়া মহাকাশ বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে, আমাদের চিরচেনা সোলার সিস্টেম বর্তমানে মিল্কী ওয়ে গ্যালাক্সির কেন্দ্র থেকে প্রায় ২৬ হাজার থেকে ২৭ হাজার আলোকবর্ষ দূরত্বে অবস্থান করে সুনির্দিষ্ট পথে প্রতি ঘণ্টায় প্রায় ৭,২০,০০০ কিলোমিটার গতিতে ছুটে বেড়াচ্ছে। এভাবে আমাদের সোলার সিস্টেমের আকাশগঙ্গা ছায়াপথে একটি চক্র বা সাইকেল সমাপ্ত করতে হয়ত সময় লাগতে পারে আনুমানিক ২৫ কোটি বছর।
এদিকে আবার প্রায় ৮৭,৪০০ থেকে ১ লক্ষ আলোকবর্ষ আকার বা ব্যাপ্তির এই মিল্কী ওয়ে গ্যালাক্সি কিন্তু প্রতি সেকেন্ডে হয়ত প্রায় ৫৫০ কিলোমিটার গতিতে অসীম মহাশূন্যে ঘুরে বেড়াচ্ছে। আর এভাবে কিন্তু আমাদের আকাশগঙ্গা ছায়াপথ অবিশ্বাস্য গতিতে ধেয়ে যাচ্ছে আনুমানিক ১.৬ লক্ষ আলোকবর্ষ আকারের ‘অ্যান্ডোমিডা’ গ্যালাক্সির দিকে। বিজ্ঞানীরা মনে করেন যে, আজ থেকে হয়ত ৭ বিলিয়ন বছর পর এই দুই গ্যালাক্সির মহামিলনে সৃষ্টি হবে এক নতুন ‘মিল্কোমিডা’ গ্যালাক্সি।
তবে আকাশগঙ্গা ছায়াপথের এই গতি আমাদের কাছে অনেক বেশি মনে হলেও বাস্তবে প্রায় প্রতিটি গ্যালাক্সিতেই আরো বেশকিছু আশ্চর্যজনক অবজেক্ট বা স্টার সিস্টেম রয়েছে, যেগুলো কিনা আবার আমাদের সোলার সিস্টেম অপেক্ষা ১০ থেকে ১২ গুণের অধিক গতিতে বা প্রতি ঘণ্টায় প্রায় ৮২ লক্ষ কিলোমিটার গতিতে ছুটে বেড়াচ্ছে সুবিশাল মহাশূন্যে। আর এই ধরনের অসম্ভব গতি সম্পন্ন নক্ষত্রকে কসমোলজি বিজ্ঞানের ভাষায় ‘হাইপারভেলোসিটি স্টার সিস্টেম’ বলা হয়।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.