--- বিজ্ঞাপন ---

সৌদি আরবের পাশাপাশি সংযুক্ত আমিরাতেও মার্কিন যুক্তরাষ্ট্র সৈন্য ও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে

0

আন্তর্জাতিক ডেস্ক, ( ২১ সেপ্টেম্বর, ২০১৯ ইং) : ড্রোন হামলার প্রেক্ষাপটে সৌদী আরবের গুরুত্ব স্থাপনা সমূহের নিরাপত্তায় মার্কিন সেনা মোতায়েন করার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি পাশ্ববর্তী দেশ আরব আমিরাতেও মার্কিন সেনা ও সাজ সরঞ্জাম  পাঠানো হচ্ছে বলে  ইভেনিং স্ট্রান্ডার্ড পত্রিকা মার্কিন প্রশাসনের বরাত দিয়ে এ সংবাদ জানিয়েছে।

পত্রিকাটি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, তবে সৌদি আরবে এ মুহুর্তে বড় সংখ্যক সেনা দল পাঠাচ্ছেনা দেশটি।  আপাত:ত  আত্নরক্ষামূলক পর্যায়ে পড়ে এধরণের একটি  সেনা দল সেখানে যাচ্ছে। কত সৈন্য এবং তাদের ধরণ কি হবে সেটাও এখনও ঠিক করা হয়নি বলে পত্রিকাটি জানায়।

উল্লেখ্য, গত সপ্তাহে সৌদি আরবের দুটি তেল স্থাপনা আবকাইক ও খুরাইশ এ ড্রোন হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরব উভয়ে এ হামলার জন্য ইরানকে দায়ী করছে। ইরান এতে তার কোন জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

ইরানের উপর নতুন মার্কিন  নিষেধাজ্ঞার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এতে আভাস পাওয়া যাচ্ছে  মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ মুহুর্তে ইরানের সাথে  সামরিক সংঘর্ষ এড়াতে চাইছেন।

সফররত অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সাথে তার ওভাল অফিসে সাক্ষাতের সময় শুক্রবার সাংবাদিকদের বলেন, সৌদি আরবে হামলার পর এখন শক্ত হাতে এ পরিস্থিতি মোকাবেলা করতে হবে। তবে পেন্টাগন ভবিষ্যতে আরও বড় পদক্ষেপ নেবেনা এমনটি তিনি উড়িয়ে দিচেছননা।

## শহীদ, ২১.০৯.২০১৯ ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.