--- বিজ্ঞাপন ---

চট্টগ্রাম প্রেস ক্লাবে সভায় বুদ্ধিজীবী হত্যায় মদদ দাতাদেরও শাস্তি দাবি

0

চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে শনিবার প্রেস ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেস ক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের শেষ লগ্নে বিজয়ের পূর্ব মুহূর্তে যখন বর্বর পাক হানাদার বাহিনী বুঝতে পারলো তাদের চরম বিপর্যয় আসন্ন, তখনই পরিকল্পিতভাবে বাঙালি জাতি যাতে মাথা উঁচু করে আর দাঁড়াতে না পারে সে লক্ষ্যে পুরো জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞ চালায়।তারা স্বাধীন বাংলাদেশের ভবিষ্যৎকে এভাবেই অন্ধকার করার পাঁয়তারা করছিল। কিন্তু বুদ্ধিজীবী হত্যার ২ দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন পাকবাহিনী আত্মসমর্পন করে। সভায় বক্তারা বুদ্ধিজীবী হত্যায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদদ দাতা এবং যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদন্ড প্রাপ্তদের যারা শহীদ বলবে তাদেরও কঠোর শাস্তির আওতায় আনার জন্য বর্তমান সরকারের কাছে জোর দাবী জানান।

যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা,  সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিএফইউজে’র সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিএফইউজে’র সাবেক সহসভাপতি শহীদ উল আলম, সিইউজে’র সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সিইউজে’র সাবেক সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, কার্যকরী সদস্য মোহাম্মদ শামসুল ইসলাম এবং সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত ।সভার শুরুতে বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়।দোয়া-মুনাজাত করেন ক্লাবের কার্যকরী সদস্য স ম ইব্রাহীম।

এ সময় সাংস্কৃতিক সম্পাদক রূপম চক্রবর্তী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ আইয়ুব আলী, স্থায়ী সদস্য দেবপ্রসাদ দাস দেবু, মাখন লাল সরকার, রোকসারুল ইসলাম, জামালুদ্দীন ইউছুফ, আফজল রহিম সিদ্দিকী, আল রাহমান, সহিদুল ইসলাম সহিদ, জসিম উদ্দিন ছিদ্দিকী, বিশ্বজিৎ বড়ুয়া, প্রদীপ নন্দী, আলমগীর সবুজ, সাইদুল আজাদ, মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ।

এর আগে সকালে প্রেস ক্লাব ভবনের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়।এছাড়া শুক্রবার  দিবাগত রাত ১২ টা ০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

## শহীদ,চট্টগ্রাম

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.