--- বিজ্ঞাপন ---

অক্সিজেন সরবরাহ করে মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন আবুল খায়ের গ্রুপের

0

করোনাকালে মানুষের পাশে দাড়িয়ে মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো দেশের খ্যাতনামা শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। নিজেদের উৎপাদনের বিপুল ক্ষতির আশঙ্কা সত্বেও করোনা আক্রান্তরা যাতে অক্সিজেন ঘাটতি অনুভব না করে তার জন্য সরকারী হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ শুরু করেছে। প্রয়োজনে প্ল্যান্ট বন্ধ করে হলেও অক্সিজেন সরবরাহ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা এবং ভারত অক্সিজেন রপ্তানী বন্ধ করে দেয়ায় সেই সংকট কাটাতে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। করোনা রোগীদের জীবন বাঁচাতে প্রতিষ্ঠানটি তাদের তরল অক্সিজেন সরবরাহ শুরু করেছে বিভিন্ন হাসপাতালে। তারা বলছে, প্রয়োজনে নিজেদের কারখানায় পণ্য উৎপাদন বন্ধ রেখে হলেও এই মানবিক সংকটে তারা দেশের মানুষের পাশে থাকবে।

বুধবার (২৮ এপ্রিল) আবুল খায়ের গ্রুপের সীতাকুণ্ডে অবস্থিত প্ল্যান্ট থেকে অনুষ্ঠানিকভাবে অক্সিজেন সরবরাহ কার্যক্রম শুরু করে। এর অংশ হিসাবে এখন থেকে সরকারি হাসপাতালগুলোতে মেডিক্যাল অক্সিজেন চাহিদা পূরণে প্রয়োজনীয় লিকুইড (তরল) অক্সিজেন সরবরাহ করবে আবুল খায়ের গ্রুপ। এ অবস্থায় প্রতিষ্ঠানটি দৈনিক আড়াইশ’ মেট্রিকটন অক্সিজেন বিনামূল্যে সরবরাহের ঘোষণা দিয়েছে।

সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, দেশের হাসপাতাল সমূহের চাহিদা পূরণে ভারত থেকে লিন্ডা বাংলাদেশ ও এক্সপেক্ট্রা বাংলাদেশ নামের দুটি প্রতিষ্ঠান দৈনিক ৫০ মেট্রিকটন তরল অক্সিজেন আমদানী করতো। কিন্তু করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় নিজেদের যোগান ঠিক রাখতে ভারত গত ১ সপ্তাহ ধরে তরল অক্সিজেন রপ্তানী বন্ধ করে দেয়। এমন দুঃসময়ে করোনা রোগীদের জীবন রক্ষাকারী অক্সিজেনের ঘাটতি পূরণে এগিয়ে আসে আবুল খায়ের গ্রুপ। বুধবার বিকেলে থেকে ওই দুটি প্রতিষ্ঠানকে তরল অক্সিজেন সরবরাহ শুরু করে আবুল খায়ের গ্রুপ।

কর্তৃপক্ষ বলেছে, সীতাকুণ্ডে আবুল খায়ের স্টিল মিলে রয়েছে দেশের বৃহত্তম অক্সিজেন প্ল্যান্ট। যেখানে দৈনিক অক্সিজেন উৎপাদনের ক্ষমতা ২শ ৬০মেট্রিকটন। এরই মধ্যে শুধু তরল অক্সিজেন উৎপাদন হয় ২২ থেকে ২৫ মেট্রিকটন। প্রয়োজনে তরল অক্সিজেন উৎপাদন ক্ষমতা আরো বাড়ানো যাবে, দাবী কর্তৃপক্ষের। আর করোনার এই দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশে দৈনিক অক্সিজেনের চাহিদা রয়েছে প্রাই দুই’শ মেট্রিকটন । কর্তৃপক্ষ আরো জানিয়েছেন, দেশের বৃহত্তম এই অক্সিজেন প্ল্যান্ট থেকে করোনাকালে গত ১ বছরে বিনামূল্যে ১০হাজারের বেশি সিলিন্ডার রিফিল করে দেয়া হয়েছে ব্যক্তি ও হাসপাতালে। সেই সাথে ৫হাজারের বেশি সিলিন্ডার প্রদান এবং নিজস্ব উদ্যোগে ২০টি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা তৈরী করে দেয়া হয়।

আর এবার লিকুইড অক্সিজেন সরবরাহের মাধ্যমে অর্জিত অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়া হবে বলে জানান গ্রুপের কর্মকর্তারা। দেশের মানুষের জীবন বাঁচানোর প্রয়োজনে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে আবুল খায়ের গ্রুপের প্রচেষ্ঠা অব্যাহত থাকবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

এ সময় উপস্থিত ছিলেন, আবুল খায়ের গ্রুপের সিইও মুহাম্মদ আব্দুল্লাহ, সিনিয়র ম্যানেজার (এইচ আর এন্ড এডমিন) মো: ইমরুল কাদের ভূইয়া, অক্সিজেন প্ল্যান্টের জিএম মো: নজরুল ইসলাম, অক্সিজেন প্ল্যান্টের ডিজিএম এনপি গৌর, এজিএম মো: সামসুদ্দোহা সহ উর্ধতন কর্মকর্তারা।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.