--- বিজ্ঞাপন ---

প্রবাসীদের টিকা নিয়ে জটিলতা, দ্রুত ব্যবস্থা নেয়ার অনুরোধ সুজনের

0

ছুটিতে দেশে আসা প্রবাসীদের করোনাভাইরাসের টিকা গ্রহণ নিয়ে সৃষ্টি হয়েছে জটিলতা। বিদেশ যাত্রা অনিশ্চিত হওয়ার আগেই সংশ্লিষ্ট সকলকে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ মঙ্গলবার (২২ জুন ২০২১ইং) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ অনুরোধ জানান।
এসময় তিনি বলেন করোনাভাইরাসের বিরুদ্ধে এখন পর্যন্ত টিকাই সর্বশ্রেষ্ট অস্ত্র। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উৎস থেকে টিকা সংগ্রহ করে দেশের সকল মানুষকে পর্যায়ক্রমে টিকার আওতায় নিয়ে আসার জন্য প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমাদের রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীরা ছুটিতে দেশে এসে নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার আগে করোনার দুইডোজ টিকাসহ সনদ প্রদর্শন করা বাধ্যতামূলক করেছে স্ব স্ব দেশের সরকার। ইতিমধ্যে প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার কথা থাকলেও টিকা গ্রহণ নিয়ে জটিলতার সম্মূখীন হচ্ছেন প্রবাসীরা। উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসীদের টিকা গ্রহণ নিয়ে বিস্তারিত জানতে আজ সকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি’র সাথে টেলিফোনে কথা বলেন সুজন।
সিভিল সার্জন জানান প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রবাসীদের টিকার রেজিষ্ট্রেশন করতে হবে। কিন্তু প্রবাসীরা আগ্রাবাদস্থ সিজিও বিল্ডিংয়ে অবস্থিত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গিয়ে ভিড় করলেও তারা বলছে তাদের কাছে এ ব্যাপারে কোন তথ্য নেই। ফলে হতাশ হয়ে পড়ছেন দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখা আমাদের রেমিটেন্স যোদ্ধারা। মাননীয় প্রধানমন্ত্রী প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের কথা ঘোষণা করেছেন কিন্তু এক শ্রেণীর আমলা যারা সুকৌশলে সরকারের সাথে জনগনের দূরত্ব সৃষ্টি করতে চায় প্রবাসীদের টিকা প্রদানে জটিলতা সৃষ্টি তাদের সে কুটকৌশলের অংশ বলে মনে করেন তিনি। টিকা প্রদানে জটিলতার কারণে ছুটিতে আসা প্রবাসীদের বিদেশ যাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে।
এভাবে দীর্ঘদিন ধরে কাজে অনুপস্থিত থাকলে জনশক্তি নিয়ে নতুন জটিলতা সৃষ্টি হতে পারে বলে আশংকা প্রকাশ করেন তিনি। তাই যে কোন মূল্যে দেশে ছুটিতে আসা প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের ব্যবস্থা করতে হবে। তাছাড়া ছুটিতে দেশে এসে বিপুল সংখ্যক প্রবাসী যদি টিকা জটিলতায় বিদেশ যেতে না পারেন তাহলে দেশের অর্থনীতিতে এর মারাত্নক প্রভাব পড়তে পারে বলেও অভিমত প্রকাশ করেন তিনি। তাই দেশে আটকে পড়া প্রবাসী এবং বিদেশ যেতে ইচ্ছুক নতুন কর্মীদের অবশ্যই জরুরি ভিত্তিতে টিকার আওতায় আনতে হবে। এ ব্যাপারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে কার্যকর ভূমিকা পালন করতে হবে। টিকা জটিলতায় প্রবাসীদের বিদেশ যাত্রা বিলম্বিত কিংবা বাতিল হলে তার সমুদয় দায়দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে বহন করতে হবে বলে জানান সুজন।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.