--- বিজ্ঞাপন ---

অবশেষে ভারতীয় টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’

0

ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু)। বুধবার ‘হু’-র বিশেষজ্ঞ কমিটির বৈঠকে কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। খবর আনন্দবাজারের।

পত্রিকাটি জানায়, হু-র এই সিদ্ধান্তের ফলে কোভ্যাক্সিনের দু’টি টিকা নিয়ে যাঁরা শিক্ষা বা চাকরির জন্য আমেরিকা-ইউরোপে যাওয়ার আবেদন জানিয়েছেন তাঁদের পক্ষে অনুমতি পাওয়া সহজ হয়ে যাবে। প্রসঙ্গত, সম্প্রতি অস্ট্রেলিয়া সরকার অনুমোদন দিয়েছে ভারতে তৈরি প্রথম কোভিড-১৯ টিকাকে।

এর আগে গত সপ্তাহের মঙ্গলবার ‘হু’-র বিশেষজ্ঞ কমিটি টিকা ব্যবহারের ঝুঁকি এবং সাফল্য সংক্রান্ত নানা তথ্য এবং নথি পরীক্ষা করেন। সূত্রের খবর, কোভ্যাক্সিন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর বিশ্লেষণের পরে জরুরি ভিত্তিতে ব্যবহার করার ছাড়পত্র দেওয়ার বিষয়ে নীতিগত ভাবে সম্মত হয়েছেন বিশেষজ্ঞেরা। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে।এর পর টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক লিমিটেড কোভ্যাক্সিন মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের বিশদ তথ্য পাঠিয়েছিল হু-কে।
এর পর টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক লিমিটেড কোভ্যাক্সিন মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের বিশদ তথ্য পাঠিয়েছিল হু-কে।

জুলাই মাসে হু-র বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছিলেন, কোভিড টিকা কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে প্রাথমিক ভাবে তাঁরা সন্তুষ্ট। প্রসঙ্গত, এর আগে ভারতে তৈরি কোভিড-১৯ টিকা কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে ‘হু’।#

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.