--- বিজ্ঞাপন ---

সৌদিআরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানালেন সালমান এফ রহমান

0

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি আজ সৌদি বিনিয়োগ মন্ত্রী ইঞ্জিনিয়ার খালিদ আল ফালিহ এর সাথে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনায় মিলিত হন। সৌদি বিনিয়োগ মন্ত্রী বাংলাদেশের কৌশলগত ভৌগোলিক অবস্থান আঞ্চলিক বানিজ্যের কেন্দ্র হওয়ার জন্য আদর্শ স্থান বলে মনে করেন। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন সৌদি কোম্পানি ম্যানুফ্যাকচারিং খাতে বিনিয়োগ করে তা দক্ষিন ও দক্ষিন  পূর্ব এশিয়ার অন্যান্য দেশে রপ্তানী করার সুযোগ কাজে লাগাতে পারে বলে তিনি মন্তব্য করেন।

সৌদি বাণিজ্য মন্ত্রী এবং Saudi Basic Industries Corporation (SABIC)  সিইও এর সাথে যৌথ বিনিয়োগে সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন বিষয়ক আলোচনার ধারাবাহিকতায় বিনিয়োগ মন্ত্রীর সাথেও উপদেষ্টা সালমান এফ রহমানের এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া সৌদি-বাংলাদেশে যৌথ উদ্যোগে সৌদি আরবে ডাই-এমোনিয়াম ফসফেট সার কারখানা প্রতিষ্ঠায় অগ্রগতি হওয়ার সৌদি মন্ত্রী তাঁর সন্তোষ প্রকাশ করেন।

উভয়ই একমত হন যে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিকতর সম্প্রসারিত ও সুদৃঢ় হতে পারে এ ধরনের যৌথ উদ্যোগের ফলশ্রুতিতে। বাংলাদেশ এবং সৌদি আরব উভয় দেশেরই সার উৎপাদন ও ব্যবস্থাপনায় যথেষ্ট অভিজ্ঞতা ও দক্ষতা রয়েছে বিধায় এতে দুই দেশই উপকৃত হবে।

সৌদি ভিশন ২০৩০ এর আওতায় সৌদি আরবের সাম্প্রতিক অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন উপদেষ্টা সালমান এফ রহমান এম পি।  একই সাথে বাংলাদেশ সরকারের বিনিয়োগ বান্ধব নীতি ও বিভিন্ন সুবিধা তুলে ধরে আরও বেশি সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন তিনি।  প্রধানমন্ত্রীর উপদেষ্টা আশা প্রকাশ করেন যে আগামী দিনে দুদেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। সৌদি বিনিয়োগ মন্ত্রী এ সময় বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের কথা উল্লেখ করে ভাতৃপ্রতিম বাংলাদেশের প্রতি সৌদি আরবের অব্যাহত সমর্থনের আশ্বাস পুনর্ব্যক্ত করেন।

আগামী ১১-১৩ মার্চ ২০২৩ সময়ে ঢাকায় আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বানিজ্য মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলে বিনিয়োগ মন্ত্রণালয় হতে উচ্চ পর্যায়ের প্রতিনিধি পাঠানো হবে বলে জানান। উভয়ই আশা প্রকাশ করেন যে দুই ভাতৃপ্রতিম মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে।

এ ছাড়াও উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি ইনড্রাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ফান্ড এর সিইও সহ প্রিন্স সুলতান বিন খালিদ আল সৌদ এবং বিভিন্ন সৌদি বিনিয়োগকারীদের সাথে বাংলাদেশে সম্ভাব্য বৃহৎ বিনিয়োগ বিষয়ে আলোচনা করেন ও সৌদি বিনিয়োগকারীদের সম্ভাব্য সকল ধরনের সহায়তার নিশ্চয়তা দেন। এ সকল বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার), প্রতিনিধিদলের সদস্য এবং দূতাবাসের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।##

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.