--- বিজ্ঞাপন ---

বিশ্বের ইতিহাসে প্রথম কোন যুদ্ধবিমানের ব্যবহার!

0

সিরাজুর রহমান,বিশেষ প্রতিনিধি#
১৯০৩ সালে আমেরিকার রাইটস ভ্রাতৃদ্বয় মানব জাতির ইতিহাসে প্রথমবারের মতো সফলভাবে আকাশে এয়ারক্রাফট উড্ডয়ন করে সারা বিশ্বকে চমকে দেন। তবে যুদ্ধক্ষেত্রে সরাসরি প্রথম কোন আকাশযান বা বিমান ব্যবহারের রেকর্ডটি কিন্তু আমেরিকার নয় বরং আকাশে যুদ্ধবিমান উড়ানের রেকর্ড তৈরি করে ইউরোপের দেশ ইতালি।
আসলে প্রথম বিশ্বযুদ্ধ শুরুর আগে আফ্রিকায় আধিপত্যকে ঘিরে তুর্কি ও ইতালির মধ্যে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ চলাকালে ১৯১১ সালের ১লা নভেম্বর ইতালির বিমান বাহিনীর একটি ছোট্ট ইটরিচ তাওবে (Etrich Taube) বিমান থেকে লিবিয়ার আকাশের বুক চিরে তুর্কি বাহিনীর সামরিক ঘাঁটিতে বোমা হামলার মাধ্যমে ইতিহাসে প্রথমবারের মতো যুদ্ধবিমান ব্যবহার করে এক নতুন অধ্যায় রচনা করে ইতালি।
তবে ইতালি এই বিমান যুদ্ধক্ষেত্রে প্রথম ব্যবহার করলেও এটি ১৯০৯ সালে ডিজাইন ও তৈরি করেছিল অস্ট্রিয়া-হাঙ্গেরির ইগো এট্রিচ। তাছাড়া এটি প্রথম আকাশে উড্ডয়ন করে ১৯১০ সালে। এটি আসলে অস্ট্রিয়ার লোহনার-ওয়ার্ক এবং জার্মানির এডমন্ড রাম্পলার দ্বারা ম্যানুফ্যাকচারিং করা হয়। মোট কথা বলা যেতে পারে এই ইটরিচ তাওবে (Etrich Taube) বিমানটি জার্মানির তৈরি।
এই যুদ্ধবিমানটির ফ্রেমের বেশিরভাগ অংশ ছিল কাঠের তৈরি এবং ককপিটের উপরের অংশ ছিল একেবারেই উন্মুক্ত। এটি ইতালির বিমান বাহিনীর পাশাপাশি অস্ট্রিয়া, হাঙ্গেরি ব্যবহার করে। তাছাড়া ১৯১২ সালে যুক্তরাজ্যের রয়্যাল এয়ার ফোর্স এই জাতীয় একটি ইটরিচ তাওবে (Etrich Taube) অপারেট করেছিল। অনেক ছোট এবং সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এই বিমানটি কিন্তু আকাশ যুদ্ধের এক আজান পথ উন্মুক্ত করে দেয়।
তার আগে বিশ্বের কোন দেশেরই ধারণা ছিল না যে যুদ্ধক্ষেত্রে আকাশযান কিংবা বিমান ব্যবহার করা সম্ভব। ইতালিয়ান বিমান বাহিনীর লেফটেনেন্ট পদবির একজন পাইলট ছিলেন জুলিও গ্যাভোত্তি। তিনি মূলত লিবিয়ার ত্রিপোলির আকাশে বিমান উড়িয়ে তার সাথে থাকা একটি চামড়ার ব্যাগে করে ৪টি হ্যান্ড গ্রেনেড (প্রতিটি গ্রেনেডের ওজন ছিল ২ কেজি) বহন করে নিয়ে যান।
তারপর ত্রিপলির আইন জারাতে অবস্থিত অটোমান সেনাবাহিনীর একটি ঘাঁটিতে আকাশের ৬০০ ফিট উচ্চতায় থেকে এই গ্রেনেডগুলো হাতে করে নিক্ষেপ করে তিনি যুদ্ধক্ষেত্রে বিমান হামলার এক নতুন যুগের সূচনা করেন। সে হিসেবে ইতালীয় বৈমানিক জুলিও গ্যাভোত্তি হচ্ছেন বিশ্বের প্রথম কোন যুদ্ধবিমানের সফল পাইলট। তাছাড়া এই বিমান দ্বারা ১৯১৪ সালের ৩০শে আগস্ট প্রথম ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলা চালানো হয়।
আবার আশ্চর্যের বিষয় যুদ্ধের ইতিহাসে প্রথম কোন যুদ্ধবিমান ধ্বংসের প্রথম রেকর্ডটিও সৃষ্টি হয়েছিল তুর্কি-ইতালি যুদ্ধ চলাকালে। ইতালীয় বাহিনীর বিমান হামলা কিংবা নজরদারির সময় অটোমান সেনাবাহিনী ১৯১২ সালের ১ ফেব্রুয়ারি, তবরুক্বের আকাশে সরাসরি রাইফেলের গুলিতে প্রথম কোন যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক তথা অটোমান সামরিক বাহিনী।##
তথ্যসূত্রঃ কমব্যাট এয়ার মিউজিয়াম, ইউকীপিডিয়া, হিস্টোরি নেট।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.