--- বিজ্ঞাপন ---

ভেজাল খাবারের বিরুদ্ধে  প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স ঘোষণাকে এগিয়ে নিতে হবে  —খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সারওয়ার জাহান

0

চট্টগ্রাম,(৩০ সেপ্টেম্বর, ২০১৯ ইং): বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান ও  সরকারের অতিরিক্ত সচিব  সৈয়দা  সারওয়ার  জাহান  বলেছেন, নিরাপদ খাদ্য আমাদের সাংবিধানিক অধিকার। দেশের মানুষের খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য  ও বাসস্থান  নিশ্চিত করা  রাষ্ট্রের দায়িত্ব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ২০১৮ সালে নির্বাচনী  ইশতেহারে দুর্নীতি, মাদক ও অনিরাপদ খাবারের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষনা করেছেন। সে লক্ষ্যে সরকার নিরপেক্ষ ও নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

গত ২৯ সেপ্টেম্বর  রোববার সকাল ১০টায়  চট্টগ্রাম নগরীর কাজেম আলী স্কুল এন্ড কলেজে আয়োজিত নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতামুলক অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা  বলেন। চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায়  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ অনুষ্ঠানের আয়োজন করেন।

অতিরিক্ত সচিব  সৈয়দা  সারওয়ার  জাহান  বলেন, নিরাপদ খাদ্যে যারা ভেজাল মেশাবে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। পুষ্টি সমৃদ্ধ  নিরাপদ খাবার  নিশ্চিত করার জন্য আগামীতে প্রতি জেলায় একটি করে মডেল উপজেলা  ও সিটি কর্পোরেশন এলাকায় নিরাপদ খাবারের দোকান করা হবে। যারা। আগামী দিনে যারা জাতির ভবিষ্যৎ তারা যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে মেধাশূণ্য জাতিতে পরিণত হবো। তাই  স্কুল-কলেজের শিক্ষার্থীরাসহ সকলে মিলে ভেজাল খাবার রোধে  সর্বত্র  জানান দিলে এর প্রচার-প্রচারণা আরো বৃদ্ধি পাবে এবং নিরাপদ খাদ্য আইন,২০১৩ বাস্তবায়ন  হবে। সকলেই সুস্থ থাকতে হলে নিরাপদ খাদ্যাভাস গড়ে তোলার কোন বিকল্প নেই।

তিনি বলেন,  যে খাবার খেলে মানুষ অসুস্থ হবেনা সেটাই নিরাপদ খাবার। শাক-সব্জি, ফলমুলসহ অন্যান্য নিরাপদ খাবার নিশ্চিত করতে পারলে জাতি অসুস্থ ও মেধা শূণ্য হয়ে পড়বেন। কিন্তু  অনিরাপদ খাবার খেয়ে শিশু, গর্ভবতী মা ও বয়স্করাসহ সকলেই কম-বেশী  ঝুঁকিতে  থাকে। দুষিত ও অনিরাপদ খাবার আমাদেরকে সবসময় অসুস্থ করে তুলছে। ভেজাল খাবার  মানবদেহ বা জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত  ক্ষতিকর।  প্রতিনিয়ত  ভেজাল খাবার খেয়ে  মানুষ ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগে আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারাচ্ছে। সুস্থ সবল জাতি গঠনে অনিরাপদ খাবারের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে।

চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ  আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্টিত সচেতনতামুলক অনুষ্ঠানে  বিশেষ অতিথি  ছিলেন বাংলাদেশ জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক আবু সাঈদ মোঃ নোমান (যুগ্ম সচিব), উপ-সচিব সমীর কুমার বিশ্বাস ও  কাজেম আলী স্কুল এন্ড  কলেজের অধ্যক্ষ মোঃ গিয়াস উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন  জনপ্রশাসন মন্ত্রনালয়ের উপ-সচিব আবদুর রহমান। মাল্টিমিডিয়ার মাধ্যমে  নিরাপদ ও অনিরাপদ খাদ্য বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-সচিব সমীর কুমার বিশ্বাস। অনুষ্ঠানের শুরুতে নিরাপদ খাদ্য বিষয়ে  ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে কাজেম আলী স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

## শহীদ, চট্টগ্রাম, ৩০.০৯.২০১৯ ইং।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.