--- বিজ্ঞাপন ---

ক্রমাগত বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগ

0

আন্তর্জাতিক ডেস্ক, ( ২৯ অক্টোবর, ২০১৯ ইং):  লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি  আজ মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। গত ১৩ দিন ধরে মধ্যপ্রাচ্যের এই ছোট্ট দেশটিতে সরকার বিরোধী  আন্দোলনের মুখে তিনি পদত্যাগের এই ঘোষণা দেন বলে জানিয়েছে লেবাননের প্রভাবশালী ইংরেজী দৈনিক আন নাহার অনলাইন পত্রিকা। পত্রিকাটি জানায়, দেশটির খ্রীস্টান প্রেসিডেন্ট মিশেল আউন পদত্যাগপত্র গ্রহণ করলে সেক্ষেত্রে তিনি পার্লামেন্টের সদস্যদের সাথে আলাপ করে নতুন প্রধানমন্ত্রী  মনোনীত করবেন। এবং মনোনীত প্রধানমন্ত্রী  তখন প্রেসিডেন্টের সাথে পরামর্শ করে একটি মন্ত্রীসভা গঠন করবেন। এরপর নিয়ম অনুযায়ী  আস্থা ভোটের মাধ্যমে মন্ত্রীসভা কার্যক্রম শুরু করবে।

পত্রিকাটি আরও জানায়, আন্দোলনরতদের দাবীর মুখে হারিরি পদত্যাগ করতে চাননি। তিনি চেয়েছিলেন অন্যান্য রাজনৈতিক শক্তিগুলোর সাথে আপোসরফার মাধ্যমে বিক্ষোভরতদের দাবীর মুখে একটা সমঝোতার পথ খুঁজে বের করতে। তবে  তিনি এক্ষেত্রে অন্যতম প্রভাবশালী  দল হাসান নাসরুল্লাহর হেজবুল্লাহ ও  ফ্রি পেট্রিয়টিক মুভমেন্ট এর তরফ থেকে তীব্র বাধার মুখে পড়েন। এবং অবশেষে পদত্যাগের ঘোষণা দেন।পত্রিকাটি জানায়, পদত্যাগের সময় সাদ হারিরিকে বলতে শোনা যায়,‘ পদ আসবে যাবে , তবে দেশের আত্নসম্মান মানুষের নিরাপত্তার কি হবে? তার কাছে দেশের চাইতে বড় কিছু নয়’।

এদিকে লেবাননের অন্যতম মিত্র দেশ ফ্রান্স এর পররাষ্ট্রমন্ত্রী  হারিরির পদত্যাগের পরপরই সেদেশের পার্লামেন্টে বলেছেন, এ পদত্যাগের ফলে পরিস্থিতি আরও ঘোরালো আকার ধারণ করবে। তিনি লেবাননের ক্ষমতাসীনদের উদ্দেশ্যে বলেন, পরিস্থিতি আরও ঘোলাটে হওয়ার আগে লেবাননকে স্থিতিশীল রাখার জন্য যা যা প্রয়োজন এখনই করার উপযুক্ত সময়।

## শহীদ

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.