--- বিজ্ঞাপন ---

কোরিয়ার জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের টিউশন ফি ৫০ শতাংশ হ্রাস

কোরিয়ার বাংলাদেশ দূতাবাসের সাথে সমঝোতা স্মারক

0

বিশেষ প্রতিনিধি, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার সিওলস্থ বাংলাদেশ দূতাবাসের সাথে কোরিয়ার জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এর একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। খ্যাতনামা এ বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের একটি সেতুবন্ধন যাতে রচনা হয় সে লক্ষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম উদ্যোগটি গ্রহণ করেন। গত ১০ ডিসেম্বর উভয় প্রতিষ্ঠান স্বাক্ষর করে সমঝোতা স্বারকে। জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডিন ড. রবার্ট ম্যাটস বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রতিনিধিত্ব করেন। উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের অনেক সুযোগ সুুবিধা এতে রাখা হয়েছে।

কোরিয়া দূতাবাস সূত্র জানায়, বাংলাদেশী শিক্ষার্থীদের অনেকে কোরিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায়। কিন্ত উদ্যোগের অভাব, বিশ্ববিদ্যালয়গুলোর তথ্যের স্বল্পতাসহ নানা কারনে বাংলাদেশী শিক্ষার্থীরা কোরিয়ায় পড়াশুনা করতে যাওয়া থেকে অনেকটা বিরত থাকে। কোরিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশুনা সহজ করার লক্ষে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস উদ্যোগ গ্রহণ করে। কোরিয়ার জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের সাথে দূতাবাসের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। তিন বছর মেয়াদের এ সমঝোতা স্মারকে এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্ররা যাতে সহজে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেন তার বৃত্তি প্রদান, ৬ বছরের জন্য মেধাবী শিক্ষার্থীদের  সর্বোচ্চ ৫০ শতাংশ টিউশন ফি হ্রাস, মেধাবি ছাত্রদের জন্য বিশেষ সুবিধা প্রদানসহ নানা বিষয় রয়েছে।  জর্জ মেসন ইউনিভার্সিটির আমেরিকা শাখায় পড়াশুনার একটি অংশের সুযোগ থাকবে। এ বিশ্ববিদ্যালয়ে ইংরেজি মাধ্যমে পড়াশুনা করা যাবে।  জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় আমেরিকা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় সদর দফতর সহ কমনওয়েলথ অফ ভার্জিনিয়ার একটি শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থা। এটি কোরিয়া প্রজাতন্ত্রের ইনচিয়নে একটি শাখা ক্যাম্পাস পরিচালনা করে।

বাংলাদেশ দূতাবাসের কোরিয়স্থ রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডিন ড. রাবর্ট ম্যাটস  নিজ নিজ পক্ষে সমঝোতা স্বাক্ষর করেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.