--- বিজ্ঞাপন ---

পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিক দানিশ সিদ্দিকীর প্রাণ গেল আফগানিস্তানে

0

আফগানিস্তানে যুদ্ধের ছবি তুলতে গিয়ে গুলিতে নিহত হয়েছেন ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকী। শুক্রবার দিল্লিতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দযাই এই তথ্য নিশ্চিত করেছেন।

পুলিৎজার জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক হলেন এই দানিশ সিদ্দিকি। কন্দহরের অশান্ত পরিস্থিতির ছবি তুলতে দিন কয়েক আগেই সেখানে গিয়েছিলেন দানিশ। আফগান সেনাবাহিনীর সঙ্গে থেকে কাজ করছিলেন তিনি। শুক্রবার সংবাদ সংস্থা জানিয়েছে, কন্দহরের স্পিন বোলডাক জেলায় সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হয়েছেন দানিশ।আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক ছিলেন দানিশ।

টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হয়েছিলেন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাঁকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালিবান বিরোধী অভিযানে গিয়েছিলেন। কিন্তু শুক্রবার সকালে ফের তালিবানি হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের। ওই সাংবাদিক নেট মাধ্যমে জানিয়েছেন, দানিশের দেহাবশেষের ছবিও এসেছে তাঁদের কাছে। কিন্তু তাঁরা তা প্রকাশ করছেন না।
মুম্বইয়ে বাড়ি দানিশের। বয়স ৪০। জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র ছিলেন তিনি। টেলিভিশন সাংবাদিক হিসেবে কেরিয়ার শুরু করলেও পরে চিত্র সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। ২০১০ সালে রয়টার্সে শিক্ষানবীশ চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। তার ছ’ বছরের মধ্যেই ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতে যান দানিশ। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন। ২০১৯-২০তে হংকং প্রোটেস্ট,২০২০ তে দিল্লির দাঙ্গার ছবিও তোলেন এই চিত্র সাংবাদিক।

তিনিই ভারতের প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফোটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। ভারতের রয়টার্সের আলোকচিত্রীদের দলটির প্রধান ছিলেন দানিশ।আফগানিস্তানে ন্যাটো তাদের বাহিনী সরিয়ে নেওয়া শুরু করতেই তালিবানেরা একে একে আফগানিস্তানের এক একটি জেলার দখল নিতে শুরু করে। শেষ পাওয়া তথ্য অনুযায়ী, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ৪৬০টি জেলার মধ্যে ইতিমধ্যেই ২০০টির দখল নিয়েছে তালিবানেরা। কন্দহরে তালিবান জঙ্গিদের বিরুদ্ধে রোজই অভিযান চালাচ্ছে আফগান সেনারা। দানিশ এই সেনাবাহিনীর সঙ্গে থেকেই পরিস্থিতির ছবি তুলছিলেন গত কয়েকদিন ধরে। বৃহস্পতিবার তালিবান জঙ্গিদের গুলিতেই গুরুতর জখম হয়েছিলেন তিনি।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নিপীড়ন নিয়ে কাজের জন্য সহকর্মী আদনান আবিদি ও অপর পাঁচজনের সঙ্গে যৌথভাবে এই পুরস্কার পান তিনি। সম্প্রতি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সময় সিদ্দিকীর তোলা ভারতের গণকবরের ছবি ভাইরাল হয়েছে এবং আন্তর্জাতিক প্রশংসা ও স্বীকৃতি পেয়েছে।##আনন্দবাজার/পার্স টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.